Sunday , 5 May 2024
সংবাদ শিরোনাম
নাসির ক্রিকেট থেকে নিষিদ্ধ

নাসির ক্রিকেট থেকে নিষিদ্ধ

সকল ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশের ক্রিকেটার নাসির হোসেন। দুর্নীতির দায়ে টাইগার অলরাউন্ডারকে এই শাস্তি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে ২ বছরের শাস্তি পেলেও সেখান থেকে ৬ মাসের সাজা স্থগিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। অর্থাৎ সব ধরনের ক্রিকেট থেকে দেড় বছরের জন্য বাইরে থাকতে হবে নাসির হোসেনকে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক বিজ্ঞপ্তি প্রদানের মাধ্যমে নাসিরের শাস্তির বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

 ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে আবুধাবি টি-১০ লিগে খেলতে গিয়েছিলেন নাসির। টুর্নামেন্ট চলাকালীন সময়ে সন্দেহভাজন ব্যক্তির থেকে ৭৫০ ডলারের বেশি মূল্যের উপহার গ্রহণ করেছিলেন টাইগার অলরাউন্ডার। কিন্তু পরবর্তীতে আইসিসির দুর্নীতি বিরোধী টিমের কাছে উপহার নেওয়ার সঠিক কারণ ব্যাখ্যা করতে পারেননি ৩২ বছর বয়সী ক্রিকেটার। তদন্ত শেষে দোষী প্রমাণিত হওয়ায় ২ বছর নিষিদ্ধ হলেন নাসির।

নাসির হোসেন দুর্নীতির তিনটি অভিযোগ স্বীকার করেছেন। আইসিসির দুর্নীতি বিরোধী কোডের ২.৪.৩ ধারা লঙ্ঘন করেছেন নাসির। যেখানে সংস্থাটির মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তার কাছে ৭৫০ ডলারের বেশি মূল্যের ‘আইফোন ১২’ এর উপহারের রসিদ প্রকাশ করতে ব্যর্থ হন এই অলরাউন্ডার।

২.৪.৪ কোড লঙ্ঘনে দায়ী হয়েছেন এই বাংলাদেশি ক্রিকেটার। তিনি নতুন ‘আইফোন ১২’ গ্রহণের জন্য যে ধরণের পদ্ধতি বা আমন্ত্রণ পেয়েছিলেন তা বিশদভাবে দুর্নীতি দমন কর্মকর্তার কাছে প্রকাশ করতে ব্যর্থ হন।

২.৪.৬ অনুচ্ছেদে বাধ্যতামূলক যুক্তি ছাড়াই মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তার তদন্তে সহযোগিতা করতে ব্যর্থ বা প্রত্যাখ্যান করেছেন নাসির হোসেন।

২০১১ থেকে ২০১৮ পর্যন্ত বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন নাসির। এ সময়ের মধ্যে ১১৫টি ম্যাচে ২৬৯৫ রান সংগ্রহ করেন এই ডানহাতি ব্যাটার। এছাড়া ৩৯টি উইকেটও শিকার করেন টাইগার অলরাউন্ডার।

২০২৫ সালের ৭ এপ্রিল আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন নাসির হোসেন।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top