Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

ইউক্রেনের হামলা, জরুরি অবস্থা জারি রাশিয়ায়

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ভোরোনজ শহরে ইউক্রেনীয় ড্রোন হামলায় দুজন শিশু আহত হয়েছে। এ হামলার পর পরিস্থিতি সামাল দিতে শহরে জরুরি অবস্থা জারি করেছে নগর কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ভোরোনজ অঞ্চলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে পাঁচটি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করা হয়েছে এবং তিনটি ড্রোন প্রতিহত করা হয়েছে। এ ছাড়া বেলগোরোড অঞ্চলে আরও চারটি ড্রোন প্রতিহত করা হয়েছে।

ভোরোনজ শহরটি ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এই শহরে ১০ লাখের বেশি মানুষ বসবাস করেন। শহরের মেয়র ভাদিম কাস্টেনিন বলেছেন, হামলা-পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ইউক্রেনের হামলায় ইয়েলেনা ফেদয়াইনোভা নামে এক নারীর ছয় বছর বয়সী ছেলে আহত হয়েছে। তিনি জানান, গতকাল রাত আড়াইটার দিকে প্রথম ড্রোন হামলা হয়। একটি ড্রোন তাদের বাসার জানালায় আঘাত হানে। এ একই হামলায় ১০ বছর বয়সী আরেকটি মেয়ে আহত হয়েছে বলে জানিয়েছেন রুশ কর্মকর্তারা।

এ হামলা নিয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

রুশ সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ভোরোনজ শহরের কাছে রাশিয়ার একটি বিমানঘাঁটি রয়েছে। এই ঘাঁটিতে বেশ কয়েকটি রুশ বোমারু বিমান রয়েছে। ইউক্রেনে বিমান হামলার ক্ষেত্রে প্রায় সময় এসব বোমারু বিমান ব্যবহার করে রাশিয়া। গতকাল রাতে এই ঘাঁটির পাশেই ১৫ বার বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে স্বাধীনভাবে এসব বিষয়ের সত্যতা যাচাই করতে পারেনি রয়টার্স।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top