Monday , 29 April 2024
সংবাদ শিরোনাম

বাংলাদেশের অবনতি ফিফা র‌্যাঙ্কিংয়ে

গত বছরের অক্টোবরে করা ফিফার হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে অনেক দিন পর উন্নতি হয়েছিল বাংলাদেশের। ছয় ধাপ এগিয়ে ১৮৩ নম্বর অবস্থানে উঠে এসেছিল লাল-সবুজরা। তবে মার্চের ফিফা উইনডোতে বিশ্বকাপ এবং এশিয়ান কাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। প্রথম লেগে ৫-০ এবং ঘরের মাঠে ১-০ ব্যবধানে হেরেছিল জামাল-তপুরা। এই দুই হারের প্রভাবে ফিফা র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে জামাল-তপুদের।

ফিফার সবশেষ হালনাগাদে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়েছে ১৮৩ থেকে ১৮৪ তে নেমে গেছে বাংলাদেশ। বাংলাদেশের মতো একই পরিণতি বরণ করতে হয়েছে ভারতেরও। আকাশি নীলরা ১১৭ থেকে ১২১ এ নেমে গেছেন ।

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম লেগে আফগানিস্তানের সঙ্গে ড্র করলেও ফিরতি লেগে ঘরের মাঠে ২-১ গোলে হেরে যায় ভারত। আগের মতোই ১৬১তম অবস্থানে আছে মালদ্বীপ। তিন ধাপ পিছিয়ে নেপাল আছে ১৭৮তম স্থানে। ১৮৫তম স্থানে আছে ভুটান। পাকিস্তানের অবস্থান ১৯৫-তে।

বিশ্ব ফুটবলে র‌্যাঙ্কিংয়ে সবার ওপরেই আছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মার্চ উইন্ডোতে এল সালভাদরকে ৩-০ এবং কোস্টারিকার বিপক্ষে ৩-১ গোলে জিতেছে আলবিসেলেস্তারা। অবস্থান পরিবর্তন হয়নি ফ্রান্সের, আছে দ্বিতীয় স্থানে। এক ধাপ এগিয়ে তিনে উঠে এসেছে বেলজিয়াম।

অন্যদিকে ইংল্যান্ড তিন থেকে চারে নেমে গেছে। প্রীতি ম্যাচে ইংলিশরা ব্রাজিলের কাছে হেরেছে ১-০ ব্যবধানে। আগের মতোই পঞ্চম স্থানে আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। নেদারল্যান্ডসকে সাতে ঠেলে ষষ্ঠ স্থানে উঠে এসেছে পর্তুগাল। সেরা দশের বাকি তিন দেশ স্পেন, ইতালি ও ক্রোয়েশিয়া।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top