Tuesday , 7 May 2024
সংবাদ শিরোনাম

অস্ট্রেলিয়া দলের সহকারী কোচ রিকি পন্টিং

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কোচিং প্যানেলে যুক্ত হতে পারেন তিনি। শেষ পর্যন্ত তাই হয়েছে, রিকি পন্টিংকে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী মাসে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের সময় দলে যোগ দেবেন তিনি।

রিকি পন্টিং টি-টোয়েন্টি দলের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবেই তাঁকে এই নিয়োগ দেওয়া হয়েছে। সে সময় তাঁকে টি-টোয়েন্টি দলের কোচের দায়িত্ব দেওয়া হতে পারে। অবশ্য গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সহকারী হিসেবে কাজ করেছিলেন তিনি।

আগামী মাসে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলেবে। ৭ ফেব্রুয়ারি থেকে আসরটি শুরু হওয়ার কথা। সে সময় কাজ শুরু করবেন পন্টিং।

পন্টিংয়ের ক্রিকেট ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। ১৯৯৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর, ২০১২ সালে অবসর নেন। তিনি ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত টেস্ট এবং ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত ওয়ানডে দলের অধিনায়ক ছিলেন। তখন তাঁকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ব্যাটিংস্তম্ভ বলা হতো।

পন্টিং অস্ট্রেলিয়ার হয়ে চারটি ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল খেলেন। তাঁর নেতৃত্বে অস্ট্রেলিয়া ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপ জিতেছিল। এ ছাড়া তিনি স্টিভ ওয়াহর নেতৃত্বাধীন ১৯৯৯ সালের বিশ্বকাপ ক্রিকেটজয়ী অস্ট্রেলিয়া দলের অন্যতম সদস্য ছিলেন। এ ছাড়া ১৯৯৬ বিশ্বকাপে রানার্সআপ হওয়া দলেরও সদস্য ছিলেন তিনি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top