Saturday , 11 May 2024
সংবাদ শিরোনাম

শীতে কাবু ইবতেদায়ি শিক্ষকরা, মুমূর্ষু ৬

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আমরণ অনশনে থাকা শিক্ষকরা শীতে কাবু হয়ে পড়েছেন।

গত দুদিনে ৩২ শিক্ষক অসুস্থ হয়েছেন। এর মধ্যে মুমূর্ষু অবস্থায় ছয়জন হাসপাতালে চিকিৎসাধীন। বাকি ২৬ জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনের কর্মসূচি স্থলে এ তথ্য জানান বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি রুহুল আমিন চৌধুরী।

তিনি জানান, শীতে অসুস্থ হয়ে পড়লেও প্রধান শেখ হাসিনা স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণের ঘোষণা না দেয়া পর্যন্ত শিক্ষকরা অনশন চালিয়ে যাবেন।

জাতীয়করণের দাবিতে ১ জানুয়ারি থেকে প্রেসক্লাবের সামনে অবস্থান নেন ইবতেদায়ি শিক্ষকরা। কিন্ত তাদের দাবি বাস্তবায়নের কোনো আশ্বাস না পেয়ে মঙ্গলবার থেকে তারা আমরণ অনশন শুরু করেন।

প্রাথমিক বিদ্যালয়ের মতো এ মাদ্রাসাগুলোকে জাতীয়করণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান শিক্ষকরা।

আন্দোলনকারীরা জানান, ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক ২৫০০ টাকা, সহকারী শিক্ষক ২৩০০ টাকা ভাতা পান। বাকি মাদ্রাসা শিক্ষকরা ২৯ বছর ধরে বেতন-ভাতা থেকে বঞ্চিত।

এ অবস্থায় মানবেতর জীবনযাপন থেকে মুক্তি পেতে প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ি মাদ্রাসাগুলো জাতীয়করণ করে মাদ্রাসা শিক্ষকদের বেতনভাতা বাড়ানোর দাবি জানান তারা।

উল্লেখ্য, এর আগে নন-এমপিওভুক্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনে নামেন। গত শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আশ্বাস পেয়ে অনশন ভঙ্গ করে বাড়ি ফিরে যান তারা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top