Saturday , 27 April 2024
সংবাদ শিরোনাম

রাশিয়ার টিকেট পেলো যে ৩২ দল

বিশ্বকাপকে স্বাগত জানাতে প্রস্তুত রাশিয়া। আগামী বছর ১৪ থেকে ১৫ জুলাই পর্যন্ত রাশিয়ার ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বের সবচেয়ে বড় এ আসর। এরইমধ্যে শেষ হয়েছে বাছাই পর্ব। নির্ধারণ হয়ে গেছে, কোন ৩২ দল লড়বে রাশিয়ায়। নেদারল্যান্ড, ইতালি, চিলির মতো দল এবারের বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে প্রথমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার গৌরব অর্জন করে আইসল্যান্ড।

নিয়ম অনুযায়ী, ইউরোপ থেকে সরাসরি ৯টি দল বিশ্বকাপে জায়গা করে নেয়। এছাড়া চারটি দল প্লে-অফের বাধা পেরিয়ে স্থান করে নেয় রাশিয়া বিশ্বকাপে। সবমিলিয়ে ইউরোপ থেকে বিশ্বকাপে জায়গা করে নেয় ১৩টি দল। আয়োজক দেশ রাশিয়াকে হিসাবে ধরলে ১৪টি।

দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে সরাসরি সুযোগ কোয়ালিফাই করে ৪টি দল। প্লে অফের সুযোগ পায় আরো একটি দল।

এশিয়া থেকেও সরাসরি খেলে চারটি দল। আর একটি দলকে খেলতে হয়েছে প্লে-অফে। আফ্রিকা থেকে ৫টি দল সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেয়। উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে তিনটি দল সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়। বাছাইপর্বের চতুর্থ দলটিকে খেলতে হয়েছে প্লে-অফ।

ওশেনিয়া থেকে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ নেই। এ অঞ্চলের দলগুলোকে তিন রাউন্ডের বাধা পেরিয়ে প্লে-অফে জায়গা করে নিতে হয়। এরপর প্লে-অফের জিতলেই মেলে বিশ্বকাপের টিকিট।

রাশিয়ার টিকেট পেলো যারা:

ইউরোপ: রাশিয়া (স্বাগতিক), ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, সার্বিয়া, পোল্যান্ড, ইংল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইচল্যান্ড, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, সুইডেন এবং ডেনমার্ক।

দক্ষিণ আমেরিকা: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, কলম্বিয়া এবং পেরু।

কনকাকাফ: মেক্সিকো, কোস্টা রিকা এবং পানামা।

এশিয়া: ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরব এবং অস্ট্রেলিয়া।

আফ্রিকা: তিউনিসিয়া, মরক্কো, নাইজেরিয়া, সেনেগাল এবং মিশর।

আগামী ১ ডিসেম্বর মস্কোয় দলগুলোর ড্র অনুষ্ঠিত হবে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top