Friday , 3 May 2024
সংবাদ শিরোনাম

মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করুন: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি : রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে কমনওয়েলথ পার্লামেন্টারি সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার দুপুরে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ৬৩তম কনফারেন্সের উদ্বোধন করে তিনি একথা বলেন। সন্ত্রাস, জঙ্গিবাদ মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

কমনওয়েলথ জোটের অর্ধশতাধিক দেশের স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যদের অংশ গ্রহণে পহেলা নভেম্বর থেকে শুরু হওয়া ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের আজ আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে শুরুতে সূচনা বক্তব্য রাখেন সিপিএ’এর চেয়ারপার্সন ও বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমীন চৌধুরী, কথা বলেন রোহিঙ্গা ইস্যুতে। কনফারেন্সের উদ্বোধক ও সিপিসি’র ভাইস প্যাট্রন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মানবিক দৃষ্টিকোণ থেকে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন ও তাদের জোরপূর্বক দেশ থেকে বিতাড়িত করে দেওয়ায় শুধু বাংলাদেশে নয়, বিশ্বব্যাপী এর প্রভাব পড়েছে এবং অস্থিরতা সৃষ্টি হয়েছে। এর মধ্যে মিয়ানমার থেকে ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মানবিক দৃষ্টিকোণ থেকে বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি।’

বর্তমান বৈশ্বিক সমস্যা সন্ত্রাস জঙ্গিবাদ সবাইকে ঐক্যবদ্ধ ভাবে মোকাবিলা করতে হবে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে তিনি আরো বলেন, ‘জঙ্গিবাদ এখন আর কোনো কোনো নির্দিষ্ট দেশের সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যায় পরিণত হয়েছে। জলবায়ুর সমস্যায় আমরা বেশি সমস্যার সম্মুখীন হতে চায়। জলবায়ু পরিবর্তনে আমাদের যে আশ্বাস দেওয়া হয়েছে আমরা তার দ্রুত বাস্তবায়নের প্রত্যাশা করি।’

বাংলাদেশ শান্তি-গণতন্ত্র ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top