Monday , 20 May 2024
সংবাদ শিরোনাম

ভোট পর্যবেক্ষণে আগ্রহী ১২ দেশ ও ৪ সংস্থা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট পর্যবেক্ষণে ইতোমধ্যে ১২টি দেশ এবং চারটি সংস্থা আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এছাড়া আগ্রহী আন্তর্জাতিক পর্যবেক্ষকদের আবেদনের সময় বাড়িয়ে ৭ ডিসেম্বর করা হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

ইতোমধ্যে বিশ্বের ১২টি দেশ এবং চারটি সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করতে আসার কথা ইসিকে জানিয়েছে বলে জানান অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষক সংস্থাগুলো সময় বাড়ানোর আবেদন করেছিল। তাদের আবেদনের সুপারিশ কমিশনে উপস্থাপন করেছিলাম, কমিশন তা অনুমোদন করেছে। বিদেশি পর্যবেক্ষক এবং সাংবাদিকদের জন্য এই সময় বৃদ্ধি করে ৭ ডিসেম্বর করা হয়েছে।

তিনি আরও জানান, আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে এই সময়ের মধ্যে আবেদন করতে পারবে। কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসিতে যোগাযোগ করতে পারবে।

এখন পর্যন্ত দেশ হিসেবে ১২টি দেশের বিভিন্ন পর্যবেক্ষকের আবেদন পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, সংস্থা হিসেবে চারটি সংস্থার আবেদন পেয়েছি। তারা আমাদের নির্বাচন পর্যবেক্ষণে আসার সম্মতি জানিয়েছে। সংখ্যা হিসেবে বিবেচনা করলে ৩০ থেকে ৩২। তবে এই সংখ্যা সামনে বাড়তে পারে। চারটি সংস্থার মধ্যে আফ্রিকান ইলেকটোরাল থেকে ১১ জন, সাউথ এশিয়ান ডেভলপমেন্ট ফোরামের চারজন, আইআরআইর পাঁচজন এবং ইইউ থেকে চারজন নির্বাচন পর্যবেক্ষণে আসবে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top