Monday , 20 May 2024
সংবাদ শিরোনাম

গার্মেন্টস সেক্টরের ঘোষিত মজুরি পুনর্বিবেচনার দাবি এএফডব্লিউএবি’র

গার্মেন্টস শ্রমিকদের জন্য প্রস্তাবিত নিম্নতম মজুরি ও মজুরির সাথে যুক্ত অন্যান্য বিষয় পুনর্বিবেচনার জন্য দাবি জানিয়েছে এশিয়া ফ্লোর ওয়েজ অ্যালায়েন্স বাংলাদেশ জোট (এএফডব্লিউএবি)।

সোমবার (২০ নভেম্বর) এক সভায় বক্তারা বলেন, বিশ্বে গার্মেন্টস পণ্যের বাজার ৬৫৩ বিলিয়ন ডলারের। বাংলাদেশ সেখানে ৭.৯ শতাংশ রপ্তানি করে। শ্রমিকদের মজুরি অন্যান্য সব দেশেই বাংলাদেশের চেয়ে বেশি। অন্যান্য দেশের সাথে তুলনাতেও বাংলাদেশের শ্রমিকদের মজুরি যৌক্তিক হওয়া উচিত। মজুরি নির্ধারণের মাপকাঠি বিবেচনা, বিভিন্ন গবেষণা সংস্থার জরিপ ও অর্থনৈতিক হিসাব, অর্থনীতিতে গার্মেন্টেসের অবদান, শ্রমিকের উৎপাদনশীলতা বিবেচনায় এই মজুরি খুবই অপ্রতুল। এই মজুরি শ্রমিকদের মনে বঞ্চনার অনুভূতি তীব্র করবে। তা বিক্ষোভের মনোভাব সৃষ্টি করবে। শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও শিল্পের স্বার্থে মজুরি পুনর্বিবেচনার আহ্বান জানান তারা।

 এ ছাড়াও মজুরি কাঠামো বা গ্রেড দীর্ঘদিন ধরেই দেশের শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে গার্মেন্টস শিল্পে মজুরি কাঠামো ৭টি স্তরের পরিবর্তে ৫টি স্তরে নামিয়ে আনার দাবি জানানো হয়েছে। এর মাধ্যমে শ্রমিককে নানাভাবে মজুরি বৈষম্য ও পদায়ন বঞ্চিত করা হয়। ফলে এবার সব গার্মেন্টস শ্রমিক সংগঠন ও জোটসমূহের পক্ষ থেকে নিচের দিক থেকে ৫ম ও ৬ষ্ঠ গ্রেড ও শিক্ষানবিশকাল পদটি বিলুপ্ত করার দাবি জানানো হয়েছিল। ৫ম ও ৬ষ্ঠ গ্রেড বাতিল করে পূর্বের সিরিয়াল অনুযায়ী ১ম ও ২য় গ্রেডের পরে ৩য় গ্রেড সিনিয়র অপারেটর, ৪র্থ গ্রেড অপারেটর ও ৫ম গ্রেডে সহকারী অপারেটর বা হেলপার হিসেবে গ্রেডসমূহকে ৫টি গ্রেডে পুনর্বিন্যাস করার দাবি জানানো হয়।

বক্তারা বলেন, শিক্ষানবিশ পদে একজন শ্রমিককে বছরের পর বছর রেখে ঘোষিত নিম্নতম মজুরি অনুযায়ী বেতন না দিয়ে ওই শিক্ষানবিশ পদের ঘোষিত মজুরি প্রদান করা হয়। আমরা নতুন মজুরি কাঠামোতে ৫টি গ্রেডের বাইরে মালিকদের মুনাফার স্বার্থে প্রণীত শিক্ষানবিশকাল পদটি বিলুপ্ত করার দাবি জানিয়েছি। মুদ্রাস্ফীতি বিবেচনায় নিয়ে বার্ষিক ইনক্রিমেন্ট হিসাব করা হয়। কিন্তু দীর্ঘদিনের ধারণা ভেঙে দিয়ে গড় মূল্যস্ফীতি ১০ শতাংশ ছাড়িয়েছে সরকারি হিসাবে। নতুন মজুরি কাঠামোতে বার্ষিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ হারে বৃদ্ধি করার প্রস্তাব করে প্রতি বছর মজুরি পুনর্নির্ধারণ করার দাবি জানিয়েছি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top