Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

কোহলির রেকর্ড শতকে ভারতের রানের পাহাড়

মুম্বাইয়ে ওয়াংখেড়েতে আজকের ম্যাচটি ছিল ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালের পুনরাবৃত্তি। তবে মিল শুধু এতটুকুই। চলমান আসরে উড়তে থাকা ভারতের সামনে অসহায় আত্মসমর্পন করেছে নিউজিল্যান্ডের বোলাররা। প্রতিযোগিতায় সেমিফাইনালে সর্বোচ্চ রান সংগ্রহের নতুন ইতিহাস গড়ছে ভারত। বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ারের জোড়া সেঞ্চুরিতে নিউজল্যান্ডকে ৩৯৮ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে রোহিত বাহিনী।

বুধবার (১৫ নভেম্বর) ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে পাহাড়সম ৩৯৭ রান সংগ্রহ করেছে ভারত। বিরাট কোহলি ১১৭ এবং শ্রেয়াস আইয়ার ১০৫ রানের ইনিংস খেলেন।

মুম্বাইয়ে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত। ইনিংসের শুরু থেকেই নিউজিল্যান্ডের বোলারদের ওপর চড়াও হন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল। নবম ওভারে ৪টি চার ও ছক্কায় ২৯ বলে ৪৭ রানের ঝোড়ো ইনিংস খেলেন ভারত অধিনায়ক। বিরাট কোহলির সঙ্গে দারুণ ব্যাটিং করতে ছিলেন আরেক ওপেনার গিল। কিন্তু হাফ সেঞ্চুরি পূরণের পর অসুস্থ্য হয়ে মাঠ ছাড়েন ওয়ানডের এক নম্বর ব্যাটার। মাঠ ছাড়ার আগে ৬৫ বলে ৭৯ রানের ক্যামিও উপহার দেন গিল।

১৬৪ রানে গিল মাঠ ছাড়লে ক্রিজে আসেন শ্রেয়াস আইয়ার। দ্বিতীয় উইকেটে ১৬৪ রানের জুটি গড়েন আইয়ার-কোহলি। ৪৪তম ওভারে ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে শতক তুলে ১১৭ রানে আউট হন কোহলি। এদিন তিনি শচীন টেন্ডুলকারকে টপকে সর্বোচ্চ শতক হাঁকানোর রেকর্ড গড়েন। নেদারল্যান্ডসের পর নিউজিল্যান্ডের বিপক্ষেও ঝোড়ে সেঞ্চুরির দেখা পান আইয়ার। মাত্র ৬৭ বলে ৩টি চার ও ৮টি ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌচ্ছান ডানহাতি এই ব্যাটার। ১০৫ রানের টর্নেডো ইনিংস খেলে সাজঘরে ফেরেন আইয়ার।

শেষ পর্যন্ত লোকেশ রাহুলের ২০ বলে ৩৯ ও পুনরায় মাঠে নাম গিলের ৮০ রানের অপরাজিত ইনিংসে ৪ উইকেট হারিয়ে ৩৯৭ রানে থামে ভারত। টিম সাউদি ১০ ওভারে ১০০ রানের বিনিময়ে ৩টি উইকেট শিকার করেন।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top