Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

সিনেমা-নাটকে তামাকজাত ও দ্রব্য ধুমপানের চিত্র ব্যবহার বন্ধে হাইকোর্টের রুল

সিনেমা-নাটকে ধুমপানের চিত্র ও তামাকজাত দ্রব্য ব্যবহার বন্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে ধুমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন অনুযায়ী সিনেমা-নাটকের দৃশ্যে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার ও প্রদর্শন বন্ধে বিবাদীদের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ধুমপান ও তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। স্বাস্থ্য, আইন, স্বরাষ্ট্র ও তথ্য সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দিয়েছেন। বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, মাদক বিরোধী সংগঠন ‘প্রত্যাশা’ এবং পপুলেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (পিডিও)- এর করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়েছে। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে আইনের যথাযথ বাস্তবায়ন এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ১৪(২) ধারা সংশোধন করতে গতবছর ১১ মার্চ সংশ্লিষ্টদের কাছে আইনি নোটিশ পাঠানো হয়। এ নোটিশের জবাব না পেয়ে গত ৩ ফেব্রুয়ারি এ রিট আবেদন দাখিল করা হয়।

অ্যাডভোকেট মনিরুজ্জমান লিংকন সাংবাদিকদের বলেন, আইনে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ক্ষেত্রে বিধিনিষেধ থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা অকার্যকর। সাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’ চলচ্চিত্রসহ অসংখ্য সিনেমা, নাটকে সিগারেটের ব্যবহার করা হলেও কোনো সতর্কবার্তা ব্যবহার করা হয়নি। বরং নানা রঙে-ঢঙে সিগারেট খাওয়ার দৃশ্য আকর্ষণীয় করার চেষ্টা করা হয়েছে। এভাবে সিনেমা-নাটকে আইন লঙ্ঘনের মহোৎসব চলছে। একারণে রিট আবেদন করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, ধূমপান ও তামাকজাত দ্রব্যের উৎপাদন, ব্যবহার, ক্রয়-বিক্রয় ও বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করতে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ প্রণয়ন করে সরকার। এ আইনের ৫(১)(ঙ) নম্বর ধারায় বলা আছে, ‘বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত, বিদেশে প্রস্তুতকৃত কোন সিনেমা, নাটক বা প্রামাণ্য চিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোনো গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা করিবেন না বা করাইবেন না।’

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top