Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

চট্টগ্রামে স্বল্প পরিশেষে পবিত্র আশুরা পালন

করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট পরিস্থিতিতে ও প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে চট্টগ্রামে ঐতিহ্যবাহী তাজিয়া মিছিল বের হয়নি। এবার ধর্মপ্রাণ মুসলমানরা কিছুটা নীরবেই পালন করেছে পবিত্র আশুরা।

সরেজমিনের দেখা যায়,গতকাল নিজ নিজ এলাকায় মসজিদ কিংবা দরবারের অভ্যন্তরে নামাজ, মিলাদ, জিকির-আজকার করছেন। অন্যদিকে ভক্ত-অনুসারীদের জন্য কারবালার হৃদয়বিদারক ঘটনাবলির অনুকরণে সুসজ্জিত ঘোড়া, তাজিয়া, তলোয়ার-যুদ্ধ সাজিয়ে রাখা হয়েছে। যা দেখতে ভীড় জমিয়েছে ভক্ত-অনুসারীরা ও স্থানীয় বাসিন্দারা।

প্রতিবছর নগরীর সদরঘাট, ওয়ারলেস, ঝাউতলা, ফিরোজ শাহ কলোনি, খুলশীসহ নগরীর বিভিন্ন স্থান থেকে ছোট ছোট মিছিল বের হয়ে মূল তাজিয়া মিছিলে অংশ গ্রহণ করতো। তবে এবার করোনার উদ্ভুত পরিস্তিতিতে নগরীর মোট ১১টি ক্যাম্প থেকে মিছিল ছাড়াই ‘তাজিয়া’ নিয়ে পাহাড়তলী এলাকায় আসার অনুরোধ জানিয়েছেন তাজিয়া মিছিল কমিটি। সেখানে সীমিত পরসরে রাত ১২ টা পর্যন্ত পরিচালিত হয় আশুরা।

তাজিয়া মিছিল কমিটির প্রধান গোলাম রমিজউদ্দিন রুমি জানান, পাহাড়তলী এলাকার সর্দার বাহাদুর স্কুল ক্যাম্প ও অবাঙ্গালী ক্যাম্পে সীমিত পরিসরে দিনটি পালনের আয়োজন করা হয়। তবে এবার সীমিত পরিসরে পালন করা হলেও নির্দিষ্ট এসব স্থানে ভীড় করছিল হাজার হাজার ভক্ত ও অনুসারীরা।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে রাজধানীর পর চট্টগ্রামেও আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল নিষিদ্ধ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। চট্টগ্রামে বসবাসরত শিয়া সম্প্রদায়ের লোকেরা প্রতিবছর মহররমের দিন তাজিয়া ও শোক মিছিল করে আসছিল নগরীতে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবার তাজিয়া মিছিল নিষিদ্ধ করেছে পুলিশ প্রশাসন।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top