Monday , 13 May 2024
সংবাদ শিরোনাম

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ : রাষ্ট্রপতির অভিনন্দন

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করায় দেশবাসী ও এতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

আজ শনিবার সকালে এক বার্তায় তিনি এ অভিনন্দন জানান।

অভিনন্দন বার্তায় রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করল। এটা আমাদের জন্য অনেক গর্বের ও আনন্দের।

গতকাল জল্পনা কল্পনা আর সকল বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে মহাকাশের যাত্রা শুরু করেছে বাংলাদেশের প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। যুক্তরাষ্ট্রের সময় শুক্রবার ৪টা ১৪ মিনিট (বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিট) ফ্লোরিডার অরল্যান্ডোর কেপ কেনেভেরালের কেনেডি সেন্টারের লঞ্চিং প্যাড থেকে মহাকাশের পথে উড়াল দেয় বঙ্গবন্ধু-১।

বাংলাদেশ এক অবস্মরণীয় সফলতা অর্জন করল এই স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে। বহু আগে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেলের স্বীকৃতি পাবার পর এবার ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইট মহাকাশে পাঠাল বাংলাদেশ।

রকেটটি মহাকাশে বাংলাদেশের ভাড়া নেওয়া অরবিটার স্লট ১১৯.৯ ডিগ্রিতে নিয়ে যাবে স্যাটেলাইটটিকে। উৎক্ষেপণের ৮ দিন পর স্যাটেলাইটটি অরবিটাল স্লটে প্রতিস্থাপিত হয়ে সংকেত পাঠাতে শুরু করবে। সবকিছু ঠিক থাকলে আগস্ট মাসের মাঝামাঝি থেকে স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে।

জানা যায়, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটে ২৬টি ‍কু-ব্যান্ড ট্রান্সপন্ডার ও ১৪টি সি-ব্যান্ড ট্রান্সপন্ডার রয়েছে। এটি সক্রিয় হলে দেশের টেলিভিশন ও ব্রডব্যান্ড যোগাযোগে উন্নতি ঘটবে। এ স্যাটেলাইটের কারণে ৩ ধরনের সেবা ও ৪০ ধরনের সুফল পাবে দেশবাসী।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top