Saturday , 4 May 2024
সংবাদ শিরোনাম

শুভ জন্মদিন মি. ডিপেন্ডেবল

জাতীয় দলে তিনি নির্ভরতার অপর নাম। উপাধি পেয়েছেন ‘মি. ডিপেন্ডেবল’। মাঠে তিনি প্রতিপক্ষকে ছাড় দিতে রাজী নন। আবার মাঠের বাইরে অবসরে কখনো ছুটে যান বৃদ্ধাশ্রমে, কখনো হাসপাতালে কোনো দরিদ্র রোগির পাশে। শিশুরা তার খুব পছন্দের। বাবা হয়েছেন কয়েকমাস হলো। জাতীয় দলের ঠাণ্ডা মাথার ক্রিকেটার হিসেবে পরিচিত সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিমের আজ জন্মদিন।

১৯৮৮ সালের ৯ মে বগুড়ায় জন্মগ্রহণ করেন মুশফিকুর রহিম। বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ২০০৫ সালে। ১৭ বছর বয়সে ইংল্যান্ডে ওই সফরের প্রস্তুতি ম্যাচে সাসেক্সের বিপক্ষে ৬৩ রানের ইনিংস এবং নটিংহ্যাম্পশায়ারের বিপক্ষে অপরাজিত ১১৫* রানের ইনিংস খেলে জাতীয় দলে জায়গা পাকা করেন। সুযোগ পান লর্ডসে সিরিজের উদ্বোধনী টেস্টে। সেই থেকে শুরু হয় ইতিহাসের।

কালের পরিক্রমায় দ্রুতই নিজেকে জাতীয় দলের ‘অটো চয়েজ’ হিসেবে প্রতিষ্ঠিত করেন মুশফিক। ২০১১ সালের এশিয়া কাপে প্রথমবার অধিনায়কত্ব পেয়েছিলেন। এরপর আরও কয়েকবার অধিনায়কত্ব পেয়েছেন, আবার হারাতেও হয়েছে বোর্ড এবং টিম ম্যানেজম্যান্টের বিপক্ষে মিডিয়ার কাছে ক্ষোভ প্রকাশ করে। এছাড়াও তিনি জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন মানবতাবিরোধী ঘটনার বিরুদ্ধে সবসময় প্রতিবাদ করেন। মাঠে ‘মি. কুল’ আর বাইরে মুশফিকের এই প্রতিবাদী চরিত্রই তার ট্রেডমার্ক।

শুভ জন্মদিন মি. ডিপেন্ডেবল। বাংলাদেশ জাতীয় দল আরও অনেক বছর মুশফিকের মাঝে নির্ভরতা খুঁজে পাক এটাই সবার প্রত্যাশা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top