Thursday , 2 May 2024
সংবাদ শিরোনাম

গ্যাটকো মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে করা দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা গ্যাটকো মামলায় অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ২৪ জুন ধার্য করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ঢাকার ভারপ্রাপ্ত বিশেষ জজ আদালত-১ এর বিচারক আতাউর রহমান খান এ আদেশ দেন।

খালেদা জিয়ার পক্ষে আইনজীবী সানাউল্লাহ মিয়া ও জয়নুল আবেদীন মেজবাহ আদালতকে জানান, এ মামলায় অন্য দুইজন আসামির পক্ষে হাইকোর্টে স্থগিতাদেশ আছে। এ জন্য খালেদা জিয়ার বিষয়ে অভিযোগ গঠনের শুনানির তারিখ পিছানোর আবেদন করেন তারা। আদালত এ আবেদন মঞ্জুর করে বলেন, হাইকোর্টে কোনো স্থগিতাদেশ না থাকলে আগামী ধার্য তারিখে এর শুনানি হবে।

এর আগে গত ৪ মার্চ এ বিষয়ে শুনানির দিন থাকলেও তা আসামিপক্ষের আবেদনের প্রেক্ষিতে ১২ এপ্রিল (আজ) দিন ধার্য করা হয়।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মো. গোলাম শাহরিয়ার বাদি হয়ে বেগম খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে চারদলীয় জোট সরকারের নয় জন সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো: জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন।

২৪ আসামির মধ্যে সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আব্দুল মান্নান ভুইয়া, মাওলানা মতিউর রহমান নিজামী এবং খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রাহমান কোকো মারা গেছেন। মামলাটিতে বর্তমান আসামির সংখ্যা ২০ জন।

অপর আসামিদের মধ্যে রয়েছেন- প্রাক্তন মন্ত্রী এম শামছুল ইসলাম, এম কে আনোয়ার, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, সাবেক মন্ত্রী কর্নেল আকবর হোসেনের (মৃত) স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন এবং একেএম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌ সচিব জুলফিকার হায়দার পচৗধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) সাবেক সদস্য একে রশিদ উদ্দিন আহমেদ এবং গ্লোবাল এগ্রোট্রেড প্রাইভেট লি. (গ্যাটকো) এর পরিচালক শাহজাহান এম হাসিব, সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন।

আসামিদের মধ্যে সাবেক মন্ত্রী এম কে আনোয়ার মারা গেছেন।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top