Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

অ্যাশেজে টেম্পারিংয়ের দাবি তদন্ত করবে না আইসিসি

কেপটাউন টেস্টে বল টেম্পারিংকাণ্ডে টালমাটাল অস্ট্রেলিয়া ক্রিকেট। শোরগোল পড়েছে গোটা বিশ্বে। অনেকে বলছেন, অজি ক্রিকেটারদের এমন কাণ্ড এটিই প্রথম নয়। অতীতেও এ ধরনের ঘটনার অবতারণা ঘটিয়েছেন তারা।

সেই তালিকায় রয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। তিনি তো বুক চিতিয়ে দাবি করেছেন, শীতকালে শেষ হওয়া অ্যাশেজ সিরিজেও বল টেম্পারিং করেছেন স্মিথরা। এর তদন্তও চেয়েছেন তিনি। তবে সেই দাবি তদন্ত করবে না বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি।

কেপটাউন টেস্টের তৃতীয় দিন (শনিবার) বল টেম্পারিং করেন ব্যানক্রফট। সেই দায় স্বীকার করেন অজি অধিনায়ক স্মিথ। দায়টা বর্তায় সহ-অধিনায়ক ওয়ার্নারের কাঁধেও। কলঙ্কের কালি মেখে সেই পদ থেকে সরে গেছেন স্মিথ-ওয়ার্নার। নানাভাবে জরিমানা গুনছেন স্মিথ-ব্যানক্রফট। নিষিদ্ধও হয়েছেন তিন ক্রিকেটার। এবার অস্ট্রেলিয়ায় ফেরত আসতে হচ্ছে তাদের।

এ পরিপ্রেক্ষিতে ভন বলেন, আমি মনে করি না যে, তারা শুধু এবারই এ কাজ করেছে। অ্যাশেজের সময় মিডঅন ও মিডঅফে কয়েকজন ফিল্ডার কী পরিমাণ টেপ পেঁচিয়ে মাঠে নেমেছিলেন আমি শুধু সেই বিষয়টি বলতে চাই। কারও নাম বলার দরকার নেই। সবাই জানে তারা কারা।

শীতকালে অস্ট্রেলিয়ার ঘরের মাঠে ৪-০তে অ্যাশেজ সিরিজ খোয়ায় ইংল্যান্ড। সেই সিরিজেও বল টেম্পারিং করেছেন অজিরা।

তবে ভনের এমনদাবিমার খাচ্ছে সময়োচিত না হওয়ার কারণে। আইসিসির আচরণবিধিতে উল্লেখ আছে- দিনের খেলা শেষের ১৮ ঘণ্টার মধ্যে বা পরের দিনের খেলা বা দুদলের পরবর্তী আন্তর্জাতিক ম্যাচ শুরু হওয়ার আগে বল টেম্পারিং কিংবা এমন অপকর্ম নিয়ে অভিযোগ তুলতে হবে।

সেই অনুযায়ী, সাবেক ইংলিশ অধিনায়কবহু বিলম্ব করে ফেলেছেন। তাই তা নিয়ে তদন্ত করবে না আইসিসি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top