Thursday , 9 May 2024
সংবাদ শিরোনাম

নারীদের দাবিয়ে রাখার মানসিকতা পরিবর্তন করতে হবে

আজ ৮ মার্চ,বিশ্ব নারী দিবস। যুগে যুগে নির্যাতিতত অধিকারবঞ্চিত নারীদের দুঃখ-কষ্টের কথা বলার একটি দিন। অনেক বৈষম্য ও বাধা-বিপত্তির মধ্যেও এগিয়ে চলছে নারীরা। নিজের অধিকার আদায়ের লড়াইয়ে তারা পিছপা হয়নি।

বিশ্ব নারী দিবস উপলক্ষে অধিকার,নারী-পুরুষের বৈষম্য,নিরাপত্তা ও অগ্রযাত্রা নিয়ে যুগান্তরের সঙ্গে কথা বলেছেন বেশ কয়েকজন সফল নারী। নারী দিবসে নারীদের বিভিন্ন বিষয়ে কথা বলেছেন জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের গাইনি সহযোগী অধ্যাপক আফরোজা খানম রুনো। নারী দিবস উপলক্ষে নারীদের অধিকার, ঘরে-বাইরে নারীদের বৈষম্য, নারীদের অগ্রযাত্রা,সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তনসহ বিভিন্ন বিষয় আলাপ করেছেন তিনি।

অধ্যাপক আফরোজা খানম রুনো বলেন, নারীকে পুরুষের প্রতিদ্বন্দ্বী না ভেবে সহযোগী বা সহযোদ্ধা ভাবতে হবে। নারীর প্রতি হিংসা মনোভাব দূর করতে হবে।মনে রাখতে হবে নারী-পুরুষের অগ্রগতিতে দেশ এগিয়ে যাবে।তবে নারীকে বাদ দিয়ে নয়।

তিনি বলেন,নারী নির্যাতন বন্ধ হোক ঘর থেকে। ঘরে ও বাইরে নারীদের দাবিয়ে রাখার মানসিকতা পরিহার করতে হবে।আমরা অনেক সময় দেখি রাস্তায় নারীরা যৌন হয়রানির শিকার হয়।এছাড়া প্রেগনেন্সি নারীদের প্রতি সদয় আচরণ করতে হবে।

কর্মক্ষেত্রের কথা উল্লেখ্য করে সফল এই নারী জানান,কর্মক্ষেত্রে নারীদের এখনো বেতন বৈষম্য রয়েছে। এটি মোটেও কাম্য নয়।নারী-পুরুষের অধিকার সমান্তরাল করতে হবে।

তিনি বলেন, নারীদেরও উচিত পুরুষদের প্রতি শ্রদ্ধা রেখে কথা বলা। নিজের অধিকার আদায়ের নামে অনৈতিক কোনো কাজ করা যাবে না। নারীকে প্রমাণ করতে হবে আমরাও মানুষ, আমাদের মানুষের মতো বাঁচার অধিকার আছে, আমরা মানবাধিকারের বাইরে নই।

সফল এই নারী ডাক্তার আরো জানান, নারী দিবসে সব নারীদের প্রতি রইল আমরা আন্তরিক ভালোবাসা ও শুভ কামনা।অধিকার আদায়ের লড়াইয়ে জয় হোক নারীদের।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top