Friday , 10 May 2024
সংবাদ শিরোনাম

নতুন প্রত্যাশায় বছর শুরু

প্রতিদিনের সূর্যই নতুন। কিন্তু আজকের সূর্য জানান দিয়েছে, এসেছে আরও একটি নতুন বছর। এ বছরেই অনুষ্ঠিত হবার কথা রয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ কারণে ২০১৮ গুরুত্বপূর্ণ বছরও বটে। বিশিষ্ট-জনসহ সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের প্রত্যাশা, নতুন বছরে আরও একধাপ এগিয়ে যাক গণতান্ত্রিক বাংলাদেশ। যেখানে সর্বত্র গড়ে উঠবে সমতা আর ন্যায্যতার সমাজব্যবস্থা।

৫৬ হাজার বর্গমাইলের শ্যামল বাংলা। পলিমাটির এই দেশে আজকের এই সূর্য সূচনা করলো আরও একটি খ্রিষ্টীয় বছর। গত কয়েক দশকে বাংলাদেশের যে অগ্রগতি, অর্থনৈতিক উন্নতি এর বড় অংশ জুড়েই আছেন তরুণরা। নতুন বছরকে নিয়ে শহুরে মানুষের প্রত্যাশা অনেক।

তরুণরা জানান, শিক্ষার যে মূল্যায়ন সেটা হয়না। যেমন প্রশ্নপত্র ফাঁস। আশাকরি যা হয়েছে ২০১৮ সালে এটা হবে না।

শুধু ব্যক্তিগত বিষয়ই নয়, দেশ জাতি কিংবা বৈশ্বিক সংকট সব অমঙ্গল থেকে মুক্তি পাক প্রিয় দেশ।

অন্য আরেকজন জানান, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা যাতে মিয়ানমারে ফিরে যায়। এবং সেখানে গিয়ে তারা শান্তিপূর্ণ বসবাস করতে পারে। এটাই নতুন বছরের প্রত্যাশা।

অবশ্য রাজধানী থেকে মাত্র ১শ’ কিলোমিটার দূরের মানুষকে সেভাবে চিন্তায় ফেলে না নতুন বছর। এই যেমন মানিকগঞ্জের এক বাসায় প্রায় এক যুগ ধরে কাজ করা আমজাদ হোসেনের জীবনে নতুন বছর সেভাবে আলোড়ন তোলে না। তাই তার চাহিদার বেলুনও আশা ভঙ্গের শঙ্কাতে নেই ২০১৮তেও।

মানিকগঞ্জে আমজাদ বলেন, ‘আমাদের চাওয়া-পাওয়া তেমন কিছুই নাই, শুধু এটাই আশাকরি আসছে বছরে কোন রকম ডাল-ভাত খেয়ে জীবন গেলেই ভাল।

তিনি আরও বলেন, ‘যদি আমি সরকারি চাকরি করতাম, তখন আশা করতাম এই বছর যেন বেতন ২ হাজার টাকা বৃদ্ধি হোক আশা করতাম।’

অন্যদিকে এক নারী জানান, কৃষিতে সারের দাম বেশি, বীজের দাম বেশি, কামলার দাম বেশি থাকায় কৃষক লাভবান হতে পারে না। গ্রামের সহজ সরল প্রান্তিক কৃষকেরা চান ন্যায্যমূল্য। নির্বাচনের এ বছরে গড়ে উঠুক সমতার বাংলাদেশ এমনটাই চাওয়া বিশিষ্টজনদের।

শিক্ষাবিদ সিরাজুল ইসলাম বলেন, ‘নির্বাচন সময়ে আমাদের দেশে যে অস্থিরতা দেখা দেয়; সেটা দেশের উন্নতিকে ব্যাহত হবে। আর যেই অগ্রগতি হয়, সেটাও থেমে যাবে।’

নতুন বছরের আলো কেন্দ্র থেকে প্রান্ত সকল জনগোষ্ঠীকেই করুক- আলোকিত।

আরও একটি বছর অতিক্রম করলো বাংলাদেশ। স্বাধীনতার পর প্রায় অর্ধশতক বয়সী বাংলাদেশ এখন অনেকটাই স্বাবলম্বী। বেড়েছে জিডিপি, রেমিটেন্স এমনকি জীবনযাত্রার মানও কিন্তু এসবই মুদ্রার এক পিঠের গল্প। মুদ্রার অপর পিঠেই রয়েছে রাজনৈতিক অসহিষ্ণুতা আর বৈষম্যের পাহাড়। নতুন বছরে এসব কমে ভালো থাক বাংলাদেশ ভালো থাক প্রিয় মাতৃভূমি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top