Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’র উদ্বোধন রোববার

যশোরে দেশের প্রথম আইটি পার্ক শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হচ্ছে রোববার। এ আইটি পার্কটি মেধাভিত্তিক শিল্পের পীঠস্থান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সেই সঙ্গে কর্মসংস্থানের সুযোগ হবে এ অঞ্চলের কয়েক হাজার আইটি প্রফেশনালের। যার মাধ্যমে অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে বাংলাদেশ।

আইসিটি খাত থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সরকার দেশে ২১টি আইটি পার্ক নির্মাণের উদ্যোগ নিয়েছে। যার মধ্যে যশোরে নির্মাণ শেষ হয়েছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের। ২০১৪ সালে নেয়া প্রকল্পের মাধ্যমে পার্কটিতে ১৫ তলা বিশিষ্ট একটি মাল্টি টানেল বিল্ডিং, পাঁচ তারকা মানের ১২ তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করা হয়েছে। গড়ে তোলা হয়েছে নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা ও ডিজাস্টার ডাটা রিকভার সেন্টার। সে সঙ্গে রয়েছে সর্বোচ্চ গতির ইন্টারনেট সুবিধা। ইতোমধ্যে ৫৫টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান পার্কের জায়গাও বরাদ্দ নিয়েছেন। যাদের মধ্যে কয়েকটি প্রতিষ্ঠান কর্মী নিয়োগ করে কাজ শুরু করেছে।

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের প্রজেক্ট ইনচার্জ ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল মামুন বলেন, যশোরবাসীসহ পুরো দক্ষিণ অঞ্চল একটি আইটি হাবে পরিণতি হবে। যার আলোতে সবাই আলোকিত হবে।

এ আইটি পার্কে বরাদ্দ পাওয়া উদ্যোক্তারা বলছেন, অবকাঠামোগত সুবিধার কারণে এ পার্ক আইটি খাতে বিপ্লব  ঘটাবে।

আইটি উদ্যোক্তারা জানান, আমাদের এখানে আমরা যে ধরনের কাজ চাচ্ছি; আশে পাশ থেকে আমরা বেশ কিছু লোকজন পাবো। এক্ষেত্র চাকরি একটা সুযোগ তৈরি করতে পারবো।

অন্য আরেক আইটি উদ্যোক্তারা জানান, তারা আইটিতে বিভিন্ন রকমের উন্নত মানের কাজের সমাধান করা হচ্ছে।  কেউ কেউ ভিপিও করছেন। এদের কেউ কেউ রবোটিক্স নিয়ে কাজ করছেন।

এদিকে এ প্রকল্পের পরিচালক বললেন, মেধাভিত্তিক শিল্পের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন সাধনে ভূমিকা রাখবে এ পার্ক।

বাংলাদেশ হাইটেক পার্ক অথরেটির প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব জাহাঙ্গীর আলম বলেন, ‘কমপক্ষে পাঁচ হাজার যুবক-যুবতীদের এ প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা হবে।  এছাড়াও প্রায় একশটি আইটি কোম্পানিকে এখানে কাজ করার পর্যাপ্ত স্থানও দেওয়া যাবে।

দেশের প্রথম এ আইটি পার্কটি ৩শ ৫ কোটি টাকা ব্যয়ে যশোর শহরের নাজির শংকরপুর এলাকায় ১২ একর জমির ওপর নির্মাণ করা হয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top