Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

রাজধানীর ফ্লাইওভারগুলোর নিচে বেশিরভাগ জায়গাই বেদখল

অবৈধ দখলের কবলে রাজধানীর ফ্লাইওভারের নিচের জায়গাগুলো। নগরবিদরা বলছেন-সুষ্ঠু পরিকল্পনা বাস্তবায়ন করে জনসাধারণের কল্যাণে জায়গাগুলো ব্যবহার করা সম্ভব। সিটি করপোরেশনের দাবি, বেষ্টনী তৈরি করে দখল প্রতিরোধসহ গাড়ি পার্কিং, নার্সারি এবং বর্জ্য ব্যবস্থাপনা কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে তাদের।

ঢাকা দক্ষিণে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের নিচে প্রায় বারো কিলোমিটার জায়গার বেশিরভাগই বেদখল হয়ে গেছে। নিমতলীতে একেবারে শুরুর অংশ থেকেই ঘোড়ার আস্তাবল, ময়লার ভাগাড় আর অস্থায়ী গুদামে পরিণত হয়েছে স্থানটি।

একটু এগিয়ে বঙ্গবাজার ও ফুলবাড়িয়া অংশেও যে যেভাবে পেরেছে অবাধে দখল করে তৈরি করেছে বিভিন্ন ব্যবসা কেন্দ্র। এমনকি বিভিন্ন সংগঠনের কার্যালয়ও তৈরি করা হয়েছে এখানে। সিটি করপোরেশনের দাবি-জায়গাগুলো উন্মুক্ত থাকায় দখল রোধ সম্ভব হচ্ছে না।

ঢাকা দক্ষিণের সিইও বলেন, খালি রাখলেই দখল করার একটা তৎপরতা থাকে।

কিন্তু বেষ্টনী দিয়েও যে অপব্যবহার রোধ করা সম্ভব হয় না তার প্রমাণ মেলে নবনির্মিত মগবাজার-মৌচাক ফ্লাইওভারের নিচের অংশে। কয়েকমাস না যেতেই ভবঘুরে আর ছিন্নমূলদের আশ্রয়কেন্দ্র হয়েছে এটি।

ছিন্নমূল মানুষ বলেন, অনেক ধরেই এই এলাকায় থাকি।ভিক্ষা করে খায়। অনেকেই থাকে তাই আমরাও থাকি।

নগরবিদরা বলছেন-রাজধানীর প্রায় সবগুলো উড়ালসেতুর নিচেই রয়েছে বেদখল প্রবণতা। সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় এনে জায়গাগুলোর সদ্ব্যবহার সম্ভব।

নগরবিদরা বলেন,  ফুলের বাগান হতে পারে।খাবার দোকান হতে পারে, হকার দের কিছু সুবিধা দেয়া যেতে পারে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে কোনটা লাভজনক হবে তা পরিকল্পিত উপায়ে করতে হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং অন্যান্য সহযোগী প্রতিষ্ঠানের সমন্বয়ে দখল রোধের উদ্যোগ নেয়ার কথা জানায় সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণের সিইও বলেন, নার্সারিকে দেয়া হতে পারে। আমরা এরই মধ্যে পুলিশের সঙ্গে কথা বলেছি। কিভাবে ব্যবহার উপযোগী করা যায় সেটা নিয়ে কথা হয়েছে। আমরা আপাতত ঘিরে ওই জায়গাটা উন্নত করতে চাচ্ছি। সেই সঙ্গে সবুজ করা যায় তার পরিকল্পনা নিয়েছি।

ঢাকা উত্তর ও দক্ষিণে ৫টি ছোট-বড় উড়াল সড়কের নিচের জায়গাগুলোর উন্নয়ন সিটি করপোরেশনের পক্ষে সম্ভব না হলে বেসরকারি সংস্থার সহায়তা নেয়ার পরামর্শ নগরবিদদের। এর ফলে সৌন্দর্য বর্ধন ছাড়াও এগুলো হতে পারে রাজস্ব আয়ের অন্যতম ক্ষেত্র-এমন মন্তব্য তাদের।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top