Thursday , 9 May 2024
সংবাদ শিরোনাম

লঙ্কানদের সামনে ইনিংস হারের চোখরাঙানি

ভারত সফরের প্রথম টেস্টে নজর কাড়লেও নাগপুরে বিরাট কোহলির দলের সামনে নাকানি-চুবানি খাচ্ছে সফরকারী শ্রীলঙ্কা। ইনিংস হারের শঙ্কায় রয়েছে দিনেশ চান্দিমালের দল। টেস্টের এখনো বাকি রয়েছে দুটো দিন। ভালো ব্যাটিং না করলে এই ম্যাচে লঙ্কানদের হার মোটামুটি নিশ্চিত।

প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। জবাবে ছয় উইকেটে ৬১০ রানে ইনিংস ঘোষণা করেছে ভারত। ৪০৫ রানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা তৃতীয় দিন শেষে সংগ্রহ করেছে ২১/১।

দ্বিতীয় দিনের দুই উইকেটে ৩১২ রান নিয়ে আজ আবার খেলা শুরু করে ভারত। আগের দিন ১২১ রানে অপরাজিত থাকা চেতেশ্বর পুজারা আউট হয়েছেন ১৪৩ রান করে। পুজারা ফিরলেও থেমে থাকেননি কোহলি। লঙ্কান বোলারদের শাসন করে টেস্টের ১৯তম শতকটি তুলে নেন ভারতীয় দলপতি। সেঞ্চুরি করেই থামেননি কোহলি। তুলে নিয়েছেন ক্যারিয়ারের পঞ্চম দ্বি-শতক।

অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরির দিক দিয়ে আজ ডন ব্র্যাডম্যান ও মাইকেল ক্লার্ক-গ্রায়েম স্মিথদের মতো নামকে ছাড়িয়ে গেলেন কোহলি। অধিনায়ক হিসেবে চারটি ডাবল সেঞ্চুরি ছিল স্যার ডন, ক্লার্ক-স্মিথদের। কোহলি আজ নাম লেখানে ক্যারিবীয় রাজপুত্র ব্রায়ান লারার পাশে। লারা তাঁর ক্যারিয়ারে মোট নয়টি ডাবল সেঞ্চুরি করেন যার পাঁচটিই করেছেন অধিনায়ক হিসেবে।

টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ডটা এখনো স্যার ডন ব্র্যাডম্যানের দখলে। ৫২ টেস্টে ১২ বার ২০০ বা তার বেশি রান করেন অবিসংবাদিতভাবে ক্রিকেটের সেরা ব্যাটসম্যানটি। ১১টি অর্ধশতক নিয়ে ডনের পরেই রয়েছেন কুমার সাঙ্গাকারা। পরের নামগুলো ব্রায়ান লারা (৯টি), ওয়ালি হ্যামন্ড ও মাহেলা জয়াবর্ধনে (৭টি), মারভান আতাপাত্তু, বিরেন্দর শেবাগ, জাভেদ মিয়াদাদ, ইউনিস খান, রিকি পন্টিং ও শচীন টেন্ডুলকার (৬টি)।

কোহলির ব্যাট যেভাবে কথা বলছে তাতে নিশ্চিত করেই বলা যায়, অচিরেই তালিকার আরো উপরে উঠে যাবেন ভারত অধিনায়ক।

৪০৫ রানে পিছিয়ে থাকা লঙ্কান দল দিনের শেষ কয়েকটি ওভার ভালোভাবে কাটাতে পারেনি। প্রথম ওভারেই সামারাবিক্রমকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন ইশান্ত শর্মা। তখন রানের খাতাও খোলেনি শ্রীলঙ্কা। এরপর অবশ্য দিনের বাকি সময়টুকু ভারতীয় বোলারদের ভালোভাবেই সামলিয়েছেন করুনারত্নে ও থিরিমান্নে। এর আগে প্রথম ইনিংসে ব্যাটিং করে ৬ উইকেটে ৬১০ রান করে ভারত। আগের দিন শতক করেছিলেন মুরালি বিজয় (১২৮) ও চেতেশ্বর পুজারা (১৪৩) আজ সেঞ্চুরি করেন অধিনায়ক কোহলি (২১৩) ও রোহিত শর্মা (১০২)। লঙ্কান বোলারদের মধ্যে তিনটি উইকেট নেন দিলরুয়ান পেরেরা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top