Friday , 3 May 2024
সংবাদ শিরোনাম

নামাজ আদায় করা যাবে না জনসমাগমস্থলে,প্যারিসে রাজনীতিকদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক: প্রকাশ্যে জনসমাগমস্থলে মুসলিমদের নামাজ আদায়ের বিরুদ্ধে বিক্ষোভ করেছে ফ্রান্সের রাজধানী প্যারিসের শতাধিক রাজনীতিক। স্থানীয় সময় শুক্রবার দুপুরে প্যারিসের ক্লিচি এলাকার রাস্তায় জুম্মার নামাজ চলাকালীন এ বিক্ষোভ করা হয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, ক্লিচি এলাকার রাস্তার পাশে জুম্মার নামাজ আদায় করছিলেন প্রায় ২০০ মুসলিম। এ সময় শতাধিক বিক্ষোভকারী সেখানে উপস্থিত হন এবং ফ্রান্সের জাতীয় সঙ্গীত গাওয়া শুরু করেন। এ সময় দুপক্ষের মধ্যে বাগবিতণ্ডা শুরু হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিক্ষোভকারীরা জানান, প্রকাশ্যে এভাবে নামাজ আদায় করে সরকারি স্থানের ‘অগ্রহণযোগ্য’ ব্যবহার করছেন মুসলিমরা। যা ফ্রান্সের মতো ধর্মনিরপেক্ষ দেশে কাম্য নয়।

তবে স্থানীয় মুসলিমরাও নিজেদের স্বপক্ষে যুক্তি তুলে ধরেছেন। তারা জানান, এত দিন তারা বিভিন্ন নির্ধারিত কক্ষে নামাজ আদায় করতেন। তবে সম্প্রতি স্থানীয় প্রশাসন সেগুলো বন্ধ করে দেয়। ফলে এখন জনসমাগমস্থলে প্রার্থনা করা ছাড়া উপায় নেই তাদের।

আবদুল কাদের নামের এক বাসিন্দা জানান, প্রতি শুক্রবার এভাবে রাস্তায় নামাজ পড়তে আসলেই ভালো লাগে না। প্রশাসনের উচিত নামাজের জন্য নির্ধারিত স্থান ঠিক করে দেওয়া।

এদিকে জনসমাগমস্থলে নামাজ আদায় বন্ধ করতে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানিয়েছেন ক্লিচি এলাকায় মেয়র রেমি মিজো।

ফ্রান্সে প্রায় ৫০ লাখ মুসলিম বাস করে। ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সেই সর্বাধিক মুসলিম সংখ্যালঘু রয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top