Thursday , 16 May 2024
সংবাদ শিরোনাম

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

২০১৭ সালের গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে (বিশ্ব ক্ষুধাসূচক) দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত বছর ৯০-এ থাকা বাংলাদেশের এবারের অবস্থান ১১৯টি দেশের মধ্যে ৮৮তম।

একটি দেশের মানুষ কী পরিমাণ বা কোন মাত্রায় ক্ষুধার্ত থাকে, তার ওপর ভিত্তি করে এই ইনডেক্স তৈরি করা হয়।

তবে দুই ধাপ এগোলেও এই সূচকে বাংলাদেশ এখনো নিচের সারিতেই রয়েছে। অবশ্য বাংলাদেশের চেয়েও খারাপ অবস্থানে রয়েছে ভারত (১০০তম) ও পাকিস্তান (১০৬তম)।

আজ বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) এই বিশ্ব ক্ষুধাসূচক প্রকাশ করে।

এর আগে ২০০৮ সালে বাংলাদেশের স্কোর ছিল ৩২.৪, ২০১৬-তে ২৭.১ এবং ২০১৭-তে এই স্কোর দাঁড়িয়েছে ২৬.৫-এ।

সূচকে দেখা যায়, দক্ষিণ, পূর্ব ও দক্ষিণপূর্ব এশিয়ার ১৯টি দেশের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তান, পরমাণু শক্তিধর পাকিস্তান, ভারত ও উত্তর কোরিয়া।

সূচকে সবচেয়ে নিচের সারিতে রয়েছে মধ্য আফ্রিকার দেশ যথাক্রমে শাদ, সিয়েরা লিওন, মাদাগাস্কার ও জাম্বিয়া। এ ছাড়া আফ্রিকার দক্ষিণ সুদান, লাইজার, সোমালিয়া ও ইয়েমেনের অবস্থানও তলানিতে।

নারী, শিশু ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সবচেয়ে বেশি ক্ষুধার ঝুঁকিতে রয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ বিষয়ে আইএফপিআরআইর প্রধান নির্বাহী কর্মকর্তা ডমিনিক ম্যাকসোর্লে বলেন, যুদ্ধ-বিগ্রহ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত অভিঘাতের কারণে দেশগুলো সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে। এসব দেশের অর্ধেক মানুষই খাদ্য ঘাটতিতে রয়েছে।

গত মাসে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক দশকের মধ্যে এবারই ক্ষুধার্ত মানুষের সংখ্যা বেড়েছে। বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ১১ ভাগই খাদ্য সংকটে রয়েছে।

তবে সূচকের তথ্যমতে, সেনেগাল, আজারবাইজান, পেরু, পানামা, ব্রাজিল ও চীনের এ ক্ষেত্রে উন্নতি সবচেয়ে বেশি। এই দেশগুলোসহ মোট ১৪টি দেশ সূচকে এগিয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top