Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

ভারতের অর্থমন্ত্রী ঢাকায় আসছেন কাল

ভারতের অর্থমন্ত্রী ঢাকায় আসছেন কাল

তিনদিনের সফরে আগামীকাল মঙ্গলবার বাংলাদেশে আসছেন ভারতের অর্থ ও করপোরেট বিষয়কমন্ত্রী অরুণ জেটলি। আজ সোমবার ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আমন্ত্রণে আগামী ৩ থেকে ৫ অক্টোবর অরুণ জেটলি বাংলাদেশে থাকবেন। তাঁর সঙ্গে ভারতের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিকবিষয়ক বিভাগের সচিব সুভাষ চন্দ্র গর্গসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতীয় শিল্প ও বণিক সমিতির (এফআইসিসিআই) ৩০ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল থাকছে।

সফরে বাংলাদেশের অর্থমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভারতের অর্থমন্ত্রী। বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে নেওয়া অর্থনৈতিক সহযোগিতা এবং উন্নয়ন অংশীদারিত্ব উদ্যোগগুলোর অবস্থা পর্যালোচনা করবেন দুই মন্ত্রী।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বাংলাদেশকে সাড়ে ৪০০ কোটি মার্কিন ডলারের ঋণ দেওয়ার কথা জানায় ভারত। ৪ অক্টোবর ২০১৭ ভারত ও বাংলাদেশের অর্থমন্ত্রীদের উপস্থিতিতে তৃতীয় ঋণরেখা বাস্তবায়নের জন্য ডলার ঋণরেখা চুক্তিটি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। আর এই চুক্তিটি স্বাক্ষরিত হলে গত ছয় বছরে বাংলাদেশকে ভারতের দেওয়া ঋণের পরিমাণ দাঁড়াবে ৮০০ কোটি ডলারে। এ ছাড়া দুই মন্ত্রীর উপস্থিতিতে বিনিয়োগগুলোর বৃদ্ধি ও সুরক্ষার জন্য ভারত ও বাংলাদেশের মধ্যে চুক্তির ওপর যৌথ ব্যাখ্যামূলক নোটসগুলোও স্বাক্ষরিত হবে।

তিনদিনের এই সফরে পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ ও ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ‘ভারত সরকারের ম্যাক্রোইকোনমিক ইনিশিয়েটিভ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য দেবেন।

এ ছাড়া ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ক্যাশলেস ভিসা সার্ভিস পরিচালনার একটি নুতন স্কিম সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয় উদ্বোধন করবেন দুই দেশের মন্ত্রী।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top