Sunday , 28 April 2024
সংবাদ শিরোনাম

‘পর্যাপ্ত গোলাবারুদ’ দিচ্ছে না, ন্যাটো সদস্যরা ইউক্রেনকে ন্যাটো সদস্যরা ইউক্রেনকে

সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বৃহস্পতিবার বলেছেন, জোটের সদস্য দেশগুলো ‘ইউক্রেনকে পর্যাপ্ত গোলাবারুদ সরবরাহ করছে না’ এবং ঘাটতির কারণে কিয়েভের বাহিনীকে রাশিয়া পিছু হটানোর সুযোগ পাচ্ছে।

স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ‘ইউক্রেনীয়দের সাহস ফুরিয়ে যাচ্ছে না। তাদের গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে। ইউক্রেনের যা প্রয়োজন তা একসঙ্গে প্রদান করার ক্ষমতা আমাদের আছে।

এখন আমাদের তা করার জন্য রাজনৈতিক সদিচ্ছা দেখাতে হবে।’স্টলটেনবার্গের সতর্কবার্তাটি এমন সময় এলো, যখন কিয়েভের জন্য তার সমর্থক যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা কংগ্রেসে রিপাবলিকানদের কারণে অবরুদ্ধ হয়ে আছে। পশ্চিমা সামরিক জোটের মহাসচিব বলেছেন, ‘সব মিত্রদের গভীরভাবে চেষ্টা করতে হবে এবং দ্রুত সরবরাহ করতে হবে। বিলম্ব হওয়া প্রতিটি দিনই ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে বাস্তব পরিণতি বহন করে।

সুতরাং এটি একটি সমালোচনামূলক মুহূর্ত এবং পুতিনকে বিজয়ী হতে দেওয়া একটি গুরুতর ঐতিহাসিক ভুল হবে।’ইউক্রেনীয় ও পশ্চিমা কর্মকর্তারা বলেছেন, মূল সমর্থকদের সমর্থন কমে যাওয়ায় কিয়েভের বাহিনী রাশিয়ার কাছে পরাজিত হচ্ছে। ইউক্রেন সম্প্রতি একটি ভয়ানক যুদ্ধের পর আভদিভকার কৌশলগত অবস্থান থেকে বেরিয়ে আসতে বাধ্য হয়েছিল।

এদিকে রাজনৈতিক অচলাবস্থা যখন ওয়াশিংটন থেকে ইউক্রেনের জন্য সমর্থন বন্ধ করে দিচ্ছে, ইউরোপীয় দেশগুলো তখন তাদের শিল্প থেকে গোলাবারুদ ও অস্ত্রের উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে।

স্টলটেনবার্গ বলেছেন, ‘আমাদের প্রতিরক্ষা শিল্পে আরো বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া দরকার। আমাদের নিশ্চিত করতে হবে, আমাদের সরকারগুলো প্রতিরক্ষা শিল্পের সঙ্গে চুক্তিতে সম্মত হচ্ছে, যাতে তারা উৎপাদন বাড়াতে বাণিজ্যিক সিদ্ধান্ত নিতে পারে।’ইউরোপীয় ইউনিয়ন সামরিক উৎপাদন বাড়ানোর চেষ্টার জন্য একগুচ্ছ উদ্যোগ নিয়েছে এবং এর স্তরগুলো বাড়ানোতে জোর দিয়েছে। কিন্তু ২৭ দেশীয় জোটটি এই মাসের মধ্যে ইউক্রেনকে ১০ লাখ গোলা দেওয়ার জন্য গত বছরের প্রতিশ্রুতি পূরণে পুরোপুরি ব্যর্থ হয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top