Friday , 17 May 2024
সংবাদ শিরোনাম

চলমান গ্যাস সংকট সাময়িক : সালমান এফ রহমান

চলমান গ্যাস সংকট সাময়িক বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। তিনি বলেছেন, গ্যাসের বর্তমান সংকট সাময়িক। পরিস্থিতি সামাল দিতে আরো এলএনজি কেনা হয়েছে। এ ছাড়াও অভ্যন্তরীণ উৎস থেকে জোগান বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ভবনে দোহার ও নবাবগঞ্জ উপজেলার সমন্বিত উন্নয়ন পরিকল্পনা গ্রহণে সংশ্লিষ্ট অংশীজনদের সাথে মতবিনিময়সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। শিগগিরই দেশের ডলার সংকট কেটে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ডলার সংকট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সালমান ফজলুর রহমান বলেন, ‘বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে রপ্তানি ও রেমিট্যান্স বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে ডলার সংকট কেটে যাবে।

’সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এই মুহূর্তে দুটো জিনিস চাপ কমাতে সহযোগিতা করতে পারে, একটি হলো রেমিট্যান্স বাড়াতে হবে এবং আরেকটি হচ্ছে রপ্তানি বাড়াতে হবে। রপ্তানি বাড়ানোর জন্য অনেকগুলো নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। সম্প্রতি আমদানি অনেকটা কমে গেছে। তার পরও ডলারের ওপর চাপ থাকছে।

’মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা বলেন, ‘মূল্যস্ফীতি বাড়ার অন্যতম কারণ আন্তর্জাতিক বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধি। এ ছাড়াও দেশের বাজারে কিছু পণ্যের দাম অযৌক্তিভাবে বেড়েছে। এসব ক্ষেত্রে সরকারের ব্যবস্থা গ্রহণের কারণে দাম কিছুটা কমেছে। বিষয়টি নিয়ে অন্যান্য মন্ত্রণালয়কে নিয়ে অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে। আশা করা যায় অচিরেই দ্রব্যমূল্য আরো নিয়ন্ত্রণে আসবে।

’বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে সালমান এফ রহমান বলেন, ‘বাজারে নিত্যপণ্যের দাম কেন অস্বাভাবিকভাবে বাড়ছে, তার তদন্ত হচ্ছে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা জেলার প্রশাসক আনিসুর রহমান এবং ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামানসহ অনেকে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top