Friday , 10 May 2024
সংবাদ শিরোনাম
পশ্চিমারা এবার ফিলিস্তিনের প্রেসিডেন্টকে সরিয়ে দিতে ষড়যন্ত্র করছে

পশ্চিমারা এবার ফিলিস্তিনের প্রেসিডেন্টকে সরিয়ে দিতে ষড়যন্ত্র করছে

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে সরিয়ে দিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বেশ কয়েকটি দেশ আলোচনা শুরু করেছে। মূলত ইসরায়েল ও হামাসের যুদ্ধ শেষে গাজা উপত্যকার শাসনভার ফিলিস্তিনি কর্তৃপক্ষের নতুন নেতৃত্বের হাতে তুলে দিতেই এই রদবদলের চেষ্টা করা হচ্ছে। রোববার (২৮ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের বরাতে এসব তথ্য জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

প্রথম দিকে মাহমুদ আব্বাসের ফিলিস্তিনি কর্তৃপক্ষ অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকা শাসন করলেও বর্তমানে তাদের হাতে শুধু পশ্চিম তীরের নিয়ন্ত্রণ রয়েছে। ২০০৭ সাল থেকে হামাস গাজা শাসন করছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আব্বাসকে সরিয়ে দেওয়ার আলোচনায় ১০ দেশ অংশগ্রহণ করেছে। এই আলোচনায় নেতৃত্ব দিচ্ছে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। তবে জর্ডান, মিসর ও সৌদি আরবের নাম জানা গেলেও অন্য দেশের নাম প্রকাশ করা হয়নি।

বর্তমান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছ থেকে অন্য একজনের কাছে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আলোচনা করছে দেশগুলো। তাদের আলোচনার অন্যতম লক্ষ্য হলো গাজা উপত্যকা ও পশ্চিম তীরের শাসনভার ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে তুলে দিতে ইসরায়েলকে রাজি করানো।

প্রার্থীদের মধ্যে রয়েছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের একসময়ের প্রধানমন্ত্রী সালাম ফায়াদ এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাবেক প্রেসিডেন্ট ইয়াসির আরাফাতের ভাতিজা নাসের আল-কিদওয়া। তবে আব্বাস এমন একজনকে প্রার্থী হিসেবে চাইছেন যার ওপর তিনি ছড়ি ঘোরাতে পারবেন।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। ইসরায়েলের হামলায় ইতিমধ্যে গাজায় নিহত মানুষের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়ে গেছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top