Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

পোপ ফ্রান্সিসের যে আহ্বান ফিলিস্তিন-ইসরায়েলের কাছে

শেষ হচ্ছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ। এমন পরিস্থিতিতে দুই পক্ষের কাছে আহব্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। বুধবার )২৯ নভেম্বর) ভাটিকান নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় যুদ্ধবিরতি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। তিনি উভয় পক্ষের কাছে এ বিরতি চলমান রাখার অনুরোধ জানান।

বুধবার সকালে সাপ্তাহিক বাতায় তিনি বলেন, আমি আশা করছি যে সকল বন্দিরা মুক্তি না পাওয়া পর্যন্ত গাজায় যুদ্ধবিরতি চলমান থাকবে। এছাড়া সেখানে প্রয়োজনীয় সকল মানবিক সহায়তা প্রবেশর অনুমতি দেওয়া হবে।

পোপ ফ্রান্সিস বলেন, আমাদের ফিলিস্তিন ও ইসরায়েলের ভয়াবহ অবস্থার জন্য সকলের প্রার্থনা করা উচিত। তিনি বলেন, শান্তি, শান্তি, শান্তি।

এদিকে ইসরায়েলি বাহিনীর হামলায় যে ধ্বংসযজ্ঞ তৈরি হয়েছে তা দেখতে মার্কিন ধনকুবের ইলন মাস্ককে গাজা উপত্যকা পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সংগঠনটির এক সিনিয়র কর্মকর্তা মঙ্গলবার গাজা পরিদর্শনের এ আমন্ত্রণ জানান।

মঙ্গলবার বৈরুতে এক সংবাদ সম্মেলনে হামাসের একজন সিনিয়র কর্মকর্তা ওসামা হামদান বলেন, বস্তুনিষ্ঠতা ও বিশ্বাসযোগ্যতার মানদণ্ড মেনে গাজার জনগণের বিরুদ্ধে সংঘটিত গণহত্যা ও ধ্বংসযজ্ঞের পরিধি দেখার জন্য আমরা তাকে গাজা সফরের আমন্ত্রণ জানাই।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার ইসরায়েল সফরে যান বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলা, মহাকাশযাত্রা ও গবেষণা উপকরণ প্রস্তুতকারী কোম্পানি স্পেসএক্স এবং সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের মালিক ইলন মাস্ক।

এর আগে হঠাৎ ইসরায়েল সফরে যান মার্কিন ধনকুবের ইলন মাস্ক। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গেও দেখা করেছেন। হামাসের হামলায় নিহত হওয়া ব্যক্তিদের স্বজনদের সঙ্গেও দেখা করেন তিনি। কিন্তু যুদ্ধের মধ্যে থাকা দেশটিতে হঠাৎ করে তার এই সফর নিয়ে তৈরি হয়েছে নানা প্রশ্ন।

ইলন মাস্কের ইসরায়েল সফর নিয়ে প্রতিবেদন তৈরি করেছে টাইমস অব ইসরায়েল। সংবাদমাধ্যমটি জানায়, মূলত দুটি বিষয়কে সামনে রেখে তেলআবিব সফর করছেন মাস্ক। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে ইহুদিবিদ্বেষ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া এবং গাজায় ইন্টারনেট সরবরাহের জন্য নেতানিয়াহু প্রশাসনের অনুমতি নেওয়া।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top