Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

যুদ্ধ শেষে গাজায় সবকিছু নির্মাণ করে দেবেন এরদোয়ান

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সব কিছু মাটির সঙ্গে মিশে গেছে। স্কুল-কলেজ, হাসপাতাল, মসজিদ-গির্জা কোনো কিছুই ইসরায়েলের হাত থেকে রক্ষা পায়নি। তবে যুদ্ধ শেষ হলে গাজায় বিধ্বস্ত সব অবকাঠামো, হাসপাতাল ও স্কুল পুনঃনির্মাণ করে দেবেন বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

শনিবার (১৮ নভেম্বর) জামার্নি সফর শেষে দেশে ফিরে এই প্রতিশ্রুতি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। খবর ডেইলি সাবাহর।

এরদোয়ান বলেন, ‘গাজায় যদি যুদ্ধবিরতি হয়, ইসরায়েলের ধ্বংসযজ্ঞের সব ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে যা যা করা দরকার তা আমরা করব। আমরা গাজার ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুনঃনির্মাণ এবং ধ্বংসপ্রাপ্ত স্কুল, হাসপাতাল, পানি ও জ্বালানি অবকাঠামো পুনঃনির্মাণের প্রচেষ্টা চালাব।’

ইসরায়েলি হামলায় গাজার গুরুত্বপূর্ণ সব অবকাঠামো, হাসপাতাল ও স্কুলের ব্যাপক ক্ষতি হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে গাজা উপত্যকায় নিহত ফিলিস্তিনির মানুষের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। এখনো হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ১২ ইসরায়েলি হত্যার পাশাপাশি দুই শতাধিক ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় জিম্মি করে নিয়ে আসে হামাস। এরপর থেকে হামাসকে নিশ্চিহ্নের নামে বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা। গাজায় হাজার হাজার ফিলিস্তিনি নিহতের প্রতিবাদ এবং যুদ্ধবিরতির দাবিতে প্রতিদিন বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ বিক্ষোভ করলেও তা আমলে নিচ্ছে না ইসরায়েল ও তার পশ্চিমা মিত্ররা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top