Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

গাজায় পারমাণবিক বোমা ফেলার কথা বলে ইসরায়েলি মন্ত্রী বরখাস্ত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে সংঘাতের মধ্যে গাজা উপত্যকায় পারমাণবিক বোমা ফেলতে পারে ইসরায়েল- এমন মন্তব্য করে বরখাস্ত হয়েছেন ইসরায়েলের হেরিটেজ মন্ত্রী আমিচাই ইলিইয়াহু। খরব আলজাজিরার।

শনিবার (৪ নভেম্বর) এই মন্তব্যের পর ইসরায়েলের চরম ডানপন্থি রাজনৈতিক দল ওৎজমা ইহুদি পার্টির ওই মন্ত্রীকে মন্ত্রিসভার সব বৈঠক থেকে বরখাস্তের ঘোষণা দেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

স্থানীয় বেতারমাধ্যম রেডিও কোল বারামাকে দেওয়া এক সাক্ষাৎকারে আমিচাই ইলিইয়াহু বলেন, গাজায় পারমাণবিক বোমা ফেলার বিকল্প চিন্তা ইসরায়েলের রয়েছে। গাজায় বসবাসরত ফিলিস্তিনিদের ‘আয়ারল্যান্ড বা মরুভূমিতে’ পাঠিয়ে দিয়ে সেখানে ইসরায়েলি বসতি ফিরিয়ে আনার পক্ষেও মত দেন তিনি।

বেনিয়ামিন নেতানিয়াহু ও বিরোধীদলীয় নেতা ইয়ার লাপিদ আমিচাই ইলিইয়াহুর এই মন্তব্যের নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, আমিচাই ইলিইয়াহুর মন্তব্য বাস্তবতা থেকে অনেক দূরে। ইসরায়েল ও সামরিক বাহিনী আন্তর্জাতিক আইনের সর্বোচ্চ মান অনুযায়ী কাজ করছে, যাতে নিরীহ মানুষের ক্ষতি রোধ করা যায় এবং বিজয়ের জন্য এটি চালিয়ে যাবেন বলেও জানান নেতানিয়াহু।

গাজায় পারমাণবিক বোমা ফেলার কথা বলে ইসরায়েলি মন্ত্রী বরখাস্ত
গাজায় আড়াই হাজার স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল
ইলিইয়াহু বলেন, নাৎসিদের মানবিক সাহায্য হস্তান্তর করবেন তারা। গাজায় কোনো বেসামরিক নাগরিক নেই বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ফিলিস্তিনিরা আয়ারল্যান্ড অথবা মরুভূমিতে যেতে পারে। গাজার দানবদের নিজের সমাধান খুঁজে বের করা উচিত বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ইসরায়েল ও হামাসের যুদ্ধ ৩০তম দিনে গড়িয়েছে। দিন যত বাড়ছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার সংখ্যাও তত বাড়ছে। যুদ্ধ শুরুর প্রথম দিকে বোমা হামলা করলেও এবার সেখানে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৩ লাখের মানুষের এই অঞ্চলের আড়াই হাজার স্থাপনায় হামলা করেছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি হামলায় গাজায় সাড়ে ৯ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুই-তৃতীয়াংশ নারী ‍ও শিশু। এ ছাড়া আহত হয়েছেন আরও ২২ হাজার ফিলিস্তিনি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top