Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

নভেম্বরের যে কোনো সময় তফসিল ঘোষণা: ইসি আনিছুর

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সব ধরনের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। এরইমধ্যে নভেম্বরের যে কোনো সময় তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেন, তফসিলের যথেষ্ট সময় আছে। আমরা যথাসময়ে তফসিল দেবো। আশা করছি, নভেম্বরের যে কোনো সময় তফসিল দেবো।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন নির্বাচন কমিশনার।

রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সমঝোতা ও সমাধানের দিকে যেতে পারে। যদি না যায়, তখন পরিবেশ পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেবো। নির্বাচনের পথে অনুকূল পরিস্থিতি থাকলেও বিবাদমান রাজনৈতিক পরিস্থিতিতে সমঝোতার দিকে তাকিয়ে রয়েছে কমিশন।

তিনি বলেন, আমরা এখন পর্যন্ত তেমন কোনো পরিস্থিতি দেখছি না যে- আমাদের সামনে কোনো বাধা আছে। সামনে বড় ধরনের কোনো বাধা দেখছি না। বাধা যেটা সেটা আপনারাও জানেন, সবাই আমরা জানি যে, রাজনৈতিক পরিস্থিতি। সমঝোতা একটা হতেও পারে, আবার নাও হতে পারে। তখন পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচন হবে। এর আগে নভেম্বরে তফসিল ঘোষণার প্রস্তুতি চলছে।

নির্বাচন কমিশনার আনিছুর বলেন, নির্বাচনী সামগ্রী প্রস্তুত রাখা হচ্ছে। যাতে মাঠপর্যায়ে প্রক্রিয়া শুরু করা যায় সে লক্ষ্যে কাজ করছে ইসি।

তিনি আরও বলেন, আমরা আমাদের কাজ করে যাচ্ছি। সংবিধান অনুযায়ী নির্বাচন করা ছাড়া আমাদের কোনো গত্যন্তর নেই। যখন নির্বাচনে বাধা সৃষ্টি হবে তখনই আমরা এ সম্পর্কে বলতে পারবো। এই মুহূর্তে কিছু বলার নেই।

রাজনৈতিক দলগুলো নানা কর্মসূচির মধ্যমে মাঠ উত্তাপ রাখছে। আরও কর্মসূচিরও ইঙ্গিত আসছে। এমন পরিস্থিতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সমঝোতার কথা জানান ইসি আনিছুর।

তিনি বলেন, রাজনৈতিক পরিস্থিতি কি হবে, না হবে কেউ বলতে পারছি না। কাজেই আমরা আশা করি যে একটা ভালো পরিবেশ হবে। পরিস্থিতি ভালো হোক এবং মন্দ হোক যেটাই হোক, তখন কিন্তু আমাদের একার কিছু করার থাকবে না। সেক্ষেত্রে ভোটার উপস্থিতি, ভোটারদের নিরাপত্তার জন্য, রাজনৈতিক দলগুলোরও এগিয়ে আসতে হবে। যদি সমঝোতা হয় তাহলে পরিস্থিতি এক রকম হবে। আর সমঝোতা না হলে পরিস্থিতি অন্যরকম হবে। পরিস্থিতির উন্নতি হোক এটাই আমরা আশা করি।

‘এই মুহূর্তে আমরা চিন্তা করছি যে, আমি ব্যক্তিগতভাবে মনে করি, একটি সমঝোতা, সমাধানের দিকে যেতে পারে। যদি না যায় তখন পরিস্থিতি বুঝে আমরা ব্যবস্থা নেবো।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইতোমধ্যে সংলাপ করার কথা তুলে ধরে তিনি জানান, দলগুলোকেও জনগণ ও দেশের কথা বিবেচনা করে সমাধানের পথ খুঁজে বের করা উচিত।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top