Friday , 17 May 2024
সংবাদ শিরোনাম

৩৮ ঘন্টা পর চালু হয়েছে এনআইডি সার্ভার

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের পরিষেবা আবারও চালু হয়েছে।

দীর্ঘ ৩৮ ঘন্টা বন্ধ থাকার পর বুধবার (১৬ আগস্ট) দুপুরের পরে এই সার্ভারটি চালু হয় বলে জানিয়েছেন এনআইডি অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর। তিনি বলেন, হ্যাকিংয়ের হুমকি কারণে নিরাপত্তার সংঙ্কায় এটি বন্ধ ছিল। পরিষেবাটি পুরোপুরি চালুর পাশাপাশি ঝুঁকিমুক্ত করা হয়েছে।

তিনি বলেন, নির্বাচন কমিশন সব সময় চেষ্টা করে এটাকে সচল রাখার জন্য। ১৪ আগস্ট রাত ১২টার দিকে আমরা এটা বন্ধ করে দিয়েছি। কারণ মেইনটেন্যান্স থেকে আমাদের কিছু মেসেজ এলো, কিছু থ্রেট আসতে পারে। আজ দুপুরে চালু করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে প্রকল্প পরিচালন জানান, আমাদের সিকিউরিটি অপারেশন সেন্টার আছে, যেটা সব সময় কাজ করে। কিছু মাইনর থ্রেট আমরা দেখেছি। এগুলো যে কোনো সময়ই আসতে পারে। যে থ্রেট দেখেছি, সেগুলো নেগোশিয়েট করার মতো। আজকে আমরা সবগুলো থ্রেট ইভালুয়েট করলাম। নেগোশিয়েট করা হয়েছে। এখন আমরা দেখতে পাচ্ছি, সার্ভার চালু করা নিরাপদ। দুপুর ২টার আগে থেকেই চালু করা হয়েছে।

আজকে সকাল থেকে এনআইডি সেবা নিতে এসে মানুষ ভোগান্তির শিকার হয়েছে। বিষয়টি আগে জানানো হয়নি কেন প্রশ্ন করা হলে হুমায়ূন কবীর বলেন, আমরা ১৭১টি প্রতিষ্ঠানকে জানিয়ে দিয়েছি যে, পরবর্তীতে না জানানো পর্যন্ত তারা সেবা থেকে বঞ্চিত হবেন। পাবলিকলি যদি আমি বলি এটা বন্ধ হয়ে যাচ্ছে তাহলে একটা প্যানিক সৃষ্টি হতে পারে। প্যানিক মিনিমাইজ করার জন্য…আজকে সকাল থেকেই আমরা এটা চালু করার চেষ্টা করেছি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top