Monday , 20 May 2024
সংবাদ শিরোনাম

পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই: ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, ঢাকা শহরে যেদিকে চোখ যায় শুধু বিল্ডিং আর বিল্ডিং। পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে বৃক্ষরোপণের বিকল্প নেই।

সোমবার (৩১ জুলাই) বসিলা পশ্চিমাঞ্চল আঞ্চলিক পুলিশ লাইন্সে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩ উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন। এসময় তিনি সেখানে একটি কৃষ্ণচূড়া গাছের চারা রোপণ করেন।

ডিএমপি কমিশনার বলেন, জুলাই মাস প্রচণ্ড খরার মাস। ইউরোপ, আমেরিকাসহ পুরো বিশ্ব দাবানলে পুড়ছে। এর মূল কারণ হলো পরিবেশের বিপর্যয় তথা গাছপালা কাটা ও খাল, বিল, নদী-নালা শুকিয়ে যাওয়া।

তিনি বলেন, পৃথিবীকে রক্ষা করতে হলে বৃক্ষরোপণের পাশাপাশি নদী, নালা, খাল-বিল সবকিছুই রক্ষা করতে হবে। শুধু পুলিশ লাইন্সে নয়, যেখানে একটু জায়গা থাকবে সেখানে যেন প্রত্যেকে গাছ লাগায়। শুধু বাংলাদেশ নয় পুরো পৃথিবীর বিপর্যয় ঠেকাতে গাছের কোনো বিকল্প নেই।

এদিন ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ প্রধানমন্ত্রীর এ প্রত্যয়কে সামনে রেখে বৃক্ষরোপণ কর্মসূচি-২০২৩ এর উদ্বোধন করেন ডিএমপি কমিশনার। পর্যায়ক্রমে ডিএমপির প্রত্যেকটি পুলিশ লাইন্স ও অফিস কম্পাউন্ডে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মহা. আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা প্রত্যেকে একটি করে ফলদ বৃক্ষের চারা রোপণ করেন।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top