Monday , 20 May 2024
সংবাদ শিরোনাম

রুশ সামরিক হেলিকপ্টার ভূপাতিত, দাবি ওয়াগনারের

ওয়াগনার বাহিনী রাশিয়ান সামরিক হেলিকপ্টারকে গুলি করে ভূপাতিত করেছে বলে দাবি করেছেন ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনারের প্রধান। শনিবার ভোরে তিনি এ তথ্য দেয়া হয়।

প্রিগোজিন একটি নতুন অডিও বার্তায় বলেছেন, ‘একটি হেলিকপ্টার এখনই একটি বেসামরিক অবস্থানে গুলি চালিয়েছে। এটিকে পিএমসি ওয়াগনারের যোদ্ধারা ভূপাতিত করেছে।’

তবে এ বিষয়ে তিনি কোনো বিস্তারিত বিবরণ প্রদান করেননি এবং এএফপি ওই হেলিকপ্টার ভূপাতিতের দাবিটি সঠিকভাবে যাচাই করতে পারেনি।

ইয়েভজেনি প্রিগোজিন এর আগে বলেছিলেন যে তার যোদ্ধারা রাশিয়ার রোস্তভ অঞ্চলে প্রবেশ করেছে। অথচ কয়েক মাস ধরে পূর্ব ইউক্রেনে হামলার নেতৃত্ব দিয়েছেন তারা।

বর্তমান বিদ্রোহের জন্য প্রিগোজিন রুশ সেনাবাহিনীর প্রধান ভ্যালেরি গেরাসিমভকে অভিযুক্ত করেছেন। তার দাবি, তারা বেসামরিক যানবাহনের মধ্যে চলাচল করলেও তার যোদ্ধাদের বিরুদ্ধে হামলার নির্দেশ দিয়েছেন রুশ সেনাবাহিনীর প্রধান।

রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে ভাড়াটে সেনাদল ওয়ানগার গ্রুপের বিদ্রোহ ঘোষণার পর রাজধানী মস্কোসহ রাশিয়ার বিভিন্ন শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সরকারি ভবন, বাস, রেলস্টেশনসহ শহরের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোয় সেনা সদস্যরা টহল দিচ্ছেন। দেশটির রুস্তভ শহরের বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশনা দিয়েছে রুশ প্রশাসন। বিদ্রোহের ঘোষণার পর ইউক্রেন সীমান্তবর্তী বিভিন্ন এলাকায় সংঘর্ষেরও খবর পাওয়া গেছে।

শুক্রবার এক অডিও বার্তায় বিদ্রোহের ডাক দেন ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর অন্যতম সহযোগী ও বেসরকারি সামরিক বাহিনী পিএমসি ওয়াগনারের শীর্ষ কমান্ডার ইয়েভজেনি প্রিগোজিন। বিদ্রোহ রুখতে প্রিগোজিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ক্রেমলিন।

অডিওবার্তায় নিজের মুখপাত্রের মাধ্যমে ইয়েভজেনি প্রিগোজিন বলেন, ‘তারা (রুশ বাহিনী) আমাদের বিভিন্ন সেনা শিবিরের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসব হামলায় আমাদের অনেক সহযোদ্ধা সেনাসদস্যের মৃত্যুও হয়েছে। এ কারণে পিএমসি ওয়াগনারের সর্বোচ্চ নির্বাহী ফোরাম কমান্ডার্স কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে যে সামরিক নেতৃত্বের হাত থেকে রাশিয়াকে অবশ্যই রক্ষা করতে হবে।’

ওয়াগনারের শীর্ষ কমান্ডার আরও বলেন, ‘আমরা মস্কো অভিমুখে অগ্রসর হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বাহিনীর ২৫ হাজার সদস্য এই অভিযানে যোগ দিয়েছে। (এই যাত্রাপথে) কেউ যদি আমাদের প্রতিরোধ করতে চায়, সেক্ষেত্রে আমরা সেই প্রতিরোধকে হুমকি হিসেবে বিবেচনা করব এবং তাৎক্ষণিকভাবে তা ধ্বংস করব।’

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top