Monday , 13 May 2024
সংবাদ শিরোনাম

‘বঙ্গবন্ধুর ভাষণ সমগ্র বিশ্বের অমূল্য দলিল’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ শুধু বাঙালি জাতির নয়, সমগ্র বিশ্বের অমূল্য দলিল বলে মনে করেন তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ভাষণ অনুধাবন করে তা প্রত্যেকের জীবনে অনুশীলন করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২০০টি ভাষণ সম্বলিত ‘ভায়েরা আমার’ শিরোনামে বইয়ের ভূমিকায় প্রধানমন্ত্রী এই কথা বলেন। সোমবার (১২ জুন) নিজ কার্যালয়ে বইটির মোড়ক উন্মোচন করেন শেখ হাসিনা।

বইটির ভূমিকায় প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার ভাষণ শুধু বাংলাদেশেই নয়, সমগ্র বিশ্বের এক অমূল্য দলিল। নতুন প্রজন্ম বিশেষ করে আওয়ামী লীগের নেতাকর্মী এবং সমর্থকদের বঙ্গবন্ধুর ভাষণ শুধু পড়া নয়, সেগুলোর মর্মার্থ অনুধাবন করে নিজ নিজ জীবনে অনুশীলন করতে হবে।

প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন, জাতির পিতা সোনার বাংলা গড়তে সোনার মানুষ চেয়েছিলেন। এই সোনার মানুষ হতে হলে জাতির পিতার আদর্শ ও জীবনাচরণ চর্চা করা অত্যাবশ্যক।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ভাইয়েরা আমার’নামটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজের দেওয়া। এছাড়া বইটির ভূমিকাও লিখেছেন তিনি। ভাষণসমগ্রটির সংগ্রহ, সংকলন ও সম্পাদনা করেন প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম। বইটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন।

জাতির পিতার এই ভাষণসমগ্রের প্রধান বৈশিষ্ট্য হলো এতে এখন পর্যন্ত পাওয়া সকল ভাষণ অন্তর্ভুক্ত করা হয়েছে। বইটির দুইশ’ ভাষণের মধ্যে বাংলাদেশ বেতারের আর্কাইভস থেকে প্রাপ্ত টেপ/সিডি হতে একশ’র বেশি ভাষণ সংগ্রহ করা হয়; যা শ্রুতিলিখনের মাধ্যমে বইটিতে সংযোজন করা হয়েছে। প্রতিটি ভাষণের যথার্থতা ও নির্ভরযোগ্যতা যথাযথভাবে যাচাই করা হয়েছে। বইটিতে প্রতিটি ভাষণের গুরুত্বপূর্ণ অংশ হাইলাইট করে আলাদাভাবে প্রদর্শন করা হয়েছে। এছাড়া সূচিতে ভাষণের বিষয়বস্তু, সাল ও তারিখ উল্লেখ করা হয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top