Monday , 20 May 2024
সংবাদ শিরোনাম

সিদ্ধান্ত বাতিল ইভিএম ক্রয়ের

বৈশ্বিক আর্থিক সংকটের কারণে সরকার ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রস্তাবে সায় দেয়নি বলে জানিয়েছে পরিকল্পনা কমিশন। ফলে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইভিএমে ভোট হচ্ছে না।

আজ সোমবার (২৩ জানুয়ারি) নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম এ তথ্য গণমাধ্যমেকে নিশ্চিত করেছেন।

গত বছরের অক্টোবরে ৮ হাজার ৭১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে ২ লাখ ইভিএম ক্রয় ও ব্যবস্থাপনার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় নির্বাচন কমিশন। যা আগামী বছরের জানুয়ারিতে অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করতে চেয়েছিল ইসি।

এদিকে সোমবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে কমিশনার মো. আনিছুর রহমান বলেন, ইভিএমের জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করবে না ইসি। ফেব্রুয়ারি মাসের ১ তারিখে কয়েকটি সংসদীয় আসনে উপনির্বাচন আছে। তারপর বসে কতটি আসনে ব্যালট আর কতটি আসনে ইভিএম ব্যবহার করা হবে তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ইভিএমের নতুন প্রকল্প পাস হলেও ১৫০ আসনে তা ব্যবহার করা যাবে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেটি এখনই বলা যাবে না। আমাদের কাছে যে ইভিএম আছে সেগুলোর কিউসি করা হচ্ছে।

জানা যায়, নির্বাচন কমিশনের কাছে বর্তমানে প্রায় দেড় লাখ ইভিএম রয়েছে এবং তা দিয়ে তারা ৭০ বা ৮০টি আসনে নির্বাচন করতে পারবে।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে ইভিএমের ব্যবহার শুরু হয়।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top