Wednesday , 15 May 2024
সংবাদ শিরোনাম

৫০ জেলায় ১০০ মহাসড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের ৫০ জেলায় নির্মিত ১০০টি মহাসড়ক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব মহাসড়ক উদ্বোধন করেন সরকারপ্রধান। জাতীয় ও স্থানীয় পর্যায়ের এসব সড়কের দৈর্ঘ্য ২ হাজার ২১ কিলোমিটার।

এসব সড়ক খুলে দেওয়ার মধ্য দিয়ে পথের দূরত্ব কমার পাশাপাশি কমবে দুর্ভোগও।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সরাসরি সংযুক্ত আছে টাঙ্গাইল ও খুলনা জেলা। বাকি জেলাগুলো প্রজেক্টরের মাধ্যমে যুক্ত হয়েছে।

সড়ক ও জনপথ অধিদফতর সূত্র জানায়, ৫০টি জেলায় এসব সড়ক নির্মাণে ১৪ হাজার ৮২৩ কোটি ৫২ লাখ টাকা খরচ করা হয়েছে। এই কাজে বেশিরভাগ অর্থের জোগান দিয়েছে সরকার। সবচেয়ে বড় সড়কটি সাউথ এশিয়ান সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) কর্মসূচির আওতায় নির্মিত হয়েছে। এটি জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক, যার দৈর্ঘ্য প্রায় ৭০ কিলোমিটার। সবচেয়ে ছোট ইজতেমা সড়কের দৈর্ঘ্য ১.৩ কিলোমিটার।

উদ্বোধন করা এসব সড়কের মধ্যে সবচেয়ে বেশি সড়ক আছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে। এর মধ্যে পার্বত্য অঞ্চলে কোনো সড়ক নেই।

জানা যায়, ১০০ সড়কের মধ্যে ঢাকা বিভাগে সড়ক হয়েছে ৩২, ময়মনসিংহে ৬, চট্টগ্রামে ১৫, সিলেটে ৪, খুলনায় ১৬, রাজশাহীতে ৮, রংপুরে ১৫ ও বরিশালে চারটি। মোট সড়কের মধ্যে জাতীয় সড়কে যুক্ত হচ্ছে ২০৬.৫৪ কিলোমিটার নতুন সড়ক। আর আঞ্চলিকে ৬২১.৬৮ কিলোমিটার ও জেলা সড়কে এক হাজার ১৯৩.৩৪ কিলোমিটার সড়ক নির্মিত হয়েছে।

সওজের অধীনে বর্তমানে দেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার সড়ক নেটওয়ার্ক আছে। এর মধ্যে ১৩ হাজার ৮০০টি কালভার্ট ও সাড়ে চার হাজার সেতু আছে। এই সড়ক নেটওয়ার্কে তিন হাজার ৯৯১ কিলোমিটার জাতীয় মহাসড়ক, চার হাজার ৮৯৭ কিলোমিটার আঞ্চলিক সড়ক ও ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার জেলা সড়ক আছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হতে যাচ্ছে আরো দুই হাজার কিলোমিটার সড়ক।

এর আগে গত ৭ নভেম্বর দেশের ২৫টি জেলায় নির্মিত ১০০টি সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top