Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

করেনাভাইরাস বিষয়ে আদ্-দ্বীন মেডিকেল কলেজে সেমিনার

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজে নভেল করোনাভাইরাস ‘বিশ্বের নতুন হুমকি’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।

মঙ্গলবার (১০ মার্চ) সকাল ৮টায় মেডিকেল কলেজের ন্যাশনাল প্রফেসর ইব্রাহীম লেকচারার থিয়েটারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। হাসপাতালের মেডিসিন বিভাগ এ সেমিনারের আয়োজন করে।

মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. মানবেন্দ্র নাথ নাগ এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রিচমন্ড রোন্যাল্ড গোমেজ।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো: আফিকুর রহমান। সেমিনারে বক্তব্য প্রদান করেন আদ্-দ্বীন হাসপাতাল ও নার্সিংসমূহের ডিরেক্টর জেনারেল প্রফেসর ডা. নাহিদ ইয়াসমিন, প্রফেসর ডা. হামিদুর রহমান, প্রফেসর ডা. লুৎফুল কবীর প্রমুখ। সেমিনারে মেডিকেল কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ডা. আশরাফ উজ্জ-জামানসহ শিক্ষক-শিক্ষার্থী ও হাসপাতালের নার্সরা উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধে ডা. রিচমন্ড রোন্যাল্ড গোমেজ বলেন, ‘নভেল করোনা ভাইরাস বিশ্বব্যাপী একটি নতুন হুমকি। ভাইরাস থেকে পরিত্রান পেতে আমাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণ করতে হবে। করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার করতে হবে। সাবান দিয়ে হাত ভালভাবে ধুতে হবে। জীবাণুনাশক হাতে মেখে জীবাণু প্রতিরোধ করতে হবে। নাকে মুখে হাত বা আঙ্গুল দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। এই ভাইরাস প্রতিরোধে নিয়মিত হাত পরিষ্কার রাখতে হবে। মুখ ঢেকে হাঁচি, কাশি দিতে হবে। প্রাণীর সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। রোগের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে । কাঁচা বাজারে গেলে পশু-পাখির মাংস ধরা থেকে বিরত থাকতে হবে। মাংস ধরলে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে। মাংস ধরে হাত না ধুয়ে মুখম-ল স্পর্শ করা যাবে না। মাংস ও ডিম ভালো করে সেদ্ধ ও রান্না করে খেতে হবে। এছাড়াও সেমিনারে করোনাভাইরাস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন ডা. রিচমন্ড রোন্যাল্ড গোমেজ।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top