Wednesday , 15 May 2024
সংবাদ শিরোনাম

ভারত থেকে আসছে বিশেষজ্ঞ ডেঙ্গু নিয়ন্ত্রণে করার জন্য : মেয়র আতিকুল

ভারতের কলকাতায় ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করে সফল হওয়া অনিক ঘোষকে বাংলাদেশে আনা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।
বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে তিনি এ কথা বলেন।
উত্তর সিটি মেয়র বলেন, কলকাতার ডেপুটি মেয়রের সঙ্গে ডেঙ্গু নিয়ে যিনি কাজ করেছেন তার নাম অনিক ঘোষ। আমি ওনাকে ফোন করেছিলাম। উনি বলেছিলেন, তাড়াতাড়ি আমাকে ইনভাইটেশন পাঠান, আমি ইনভাইটেশন পাঠিয়ে দিয়েছি। আগামী রোববার অনিক ঘোষ বাংলাদেশে আসবেন বলে কথা দিয়েছেন। আমি তাকে বলেছি, তোমাদের যা যা অভিজ্ঞতা আছে তা আমাদের সঙ্গে শেয়ার করো।
তিনি বলেন, আমার সততার কমতি নেই কিন্তু অভিজ্ঞতার কমতি আছে। ডেঙ্গু রোগের জন্য অবশ্যই আমি মনে করি ৩৬৫ দিনই গবেষণা করতে হবে। এটা সিজনাল না, এটা যে কোন সময় আসতে পারে। তাই জাতীয়ভাবে একটি গবেষণা কেন্দ্র তৈরি করা দরকার।
ওষুধ নিয়ে কিছু কথা এসেছে- জানিয়ে মেয়র বলেন, সিটি কর্পোরেশনে যে চালানটি এসেছিল পরীক্ষার পরে আমরা দেখেছি, ওষুধগুলো কার্যকর নয়। এরপর ওই কোম্পানিকে আমরা কালো তালিকাভুক্ত করেছি। ওষুধের চালানটিও বাতিল করা হয়েছে।
মেয়র বলেন, আমাদের কিছু চ্যালেঞ্জ আছে। শুধু মশা মারলে হবে না, পরিবেশ নিয়ন্ত্রণ করতে হবে। এটি একটি টেকনিক্যাল ব্যাপার। আমাদের এখন তিনটি কাজ আছে। এগুলো হল, স্বল্প সময়ের কাজ, মধ্যম সময়ের কাজ এবং দীর্ঘ সময়ের কাজ।
Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top