Saturday , 11 May 2024
সংবাদ শিরোনাম

তারেককে লন্ডন থেকে ফিরিয়ে আনার অঙ্গীকার প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত পলাতক তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে, বিচারের মুখোমুখি করা হবে। মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে যুক্তরাজ্যের উন্নয়ন বিষয়ক ইনস্টিটিউট- ওডিআই আয়োজিত সেমিনার ও উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী এ কথা বলেন। রোহিঙ্গা সংকটের টেকসই ও শান্তিপূর্ণ সমাধানে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

কমনওয়েলথ এর হেডস অব গর্ভনমেন্ট মিটিং এ যোগ দিতে এখন যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দেশটির আন্তর্জাতিক উন্নয়ন ও মানবিক বিষয় নিয়ে কাজ করা থিঙ্ক ট্যাংক প্রতিষ্ঠান ওডিআই এর সেমিনারে যোগ দেন প্রধানমন্ত্রী।

লিখিত বক্তব্যে নেতৃস্থানীয় বৃটিশ বিশিষ্টজনদের সামনে তিনি তুলে ধরেন বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন সূচকের তথ্য।

বাংলাদেশ ডেভেলপমেন্ট স্টোরি শীর্ষক ঐ সেমিনারে ওডিআই এর নির্বাহী পরিচালক অ্যালেক্স থিয়ের ও বেশকিছু গণমাধ্যমকর্মীর প্রশ্নের উত্তর দেন শেখ হাসিনা। তিনি বলেন, দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান কি করে যুক্তরাজ্যে অবস্থান করছে?

শেখ হাসিনা বলেন, ‘যুক্তরাজ্য একটি অবাধ স্বাধীনতার দেশ, এটি সত্যি যে, যেকোনো ব্যক্তি এখানে আশ্রয় নিতে এবং শরণার্থী হতে পারে। তবে তারেক রহমান অপরাধের কারণে আদালত কর্তৃক একজন দণ্ডিত ব্যক্তি। আমি বুঝতে পারি না, একজন দণ্ডিত ব্যক্তিকে কীভাবে যুক্তরাজ্য আশ্রয় দিয়েছে।’

বাংলাদেশ শত সীমাবদ্ধতায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে যাচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা প্রত্যাবাসন প্রক্রিয়ায় মিয়ানমারের কর্মকাণ্ডের সমালোচনা করেন। বলেন, সংকট সমাধানে মিয়ানমারকে বাধ্য করতে এগিয়ে আসতে হবে বিশ্ব সম্প্রদায়কেও।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top