Saturday , 18 May 2024
সংবাদ শিরোনাম

‘উ. কোরিয়ার প্রস্তাবে এখনো আশাবাদী হওয়ার সময় আসেনি’

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রমুক্তের আলোচনার প্রস্তাবকে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম বুধবার সতর্কভাবে স্বাগত জানিয়েছে। তবে এক্ষেত্রে পিয়ংইয়ংয়ের আন্তরিকতা নিয়ে প্রশ্ন রয়েছে বলে সতর্ক করে দেয়া হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন পিয়ংইয়ং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দূত চুং উই-ইয়ংকে বলেন, উত্তর কোরিয়ার প্রতি কোনো সামরিক হুমকি না থাকলে ও সরকারের নিরাপত্তা নিশ্চিত হলে পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্র রাখার কোনো প্রয়োজন নেই।

চুং উত্তর কোরিয়া সফর করে দেশে ফিরে এসেছেন। এক ব্রিফিংয়ে তিনি বলেন, কিম যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয় নিয়ে আলোচনা করতে আগ্রহী।

উত্তর কোরিয়ার এ নেতা আলোচনা চলাকালে পিয়ংইয়ং তাদের পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখবেন বলে জানান। উত্তর ও দক্ষিণ কোরিয়া আগামী মাসে সম্মেলন করার ব্যাপারে সম্মত হয়েছে।

দক্ষিণ কোরিয়ার রক্ষণশীল দৈনিক সংবাদপত্র চোসান ইলবো’র এক সম্পাদকীয়তে বলা হয়, উভয় দেশের জন্য এটি একটি ইতিবাচক পদক্ষেপ।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বুধবার বলেছেন, উত্তর কোরিয়ার পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু নিরস্ত্রিকরণ বিষয়ে আলোচনার যে প্রস্তাব দেয়া হয়েছে সে সম্পর্কে আশাবাদী হওয়ার সময় এখনো আসেনি।

তিনি রাজনৈতিক নেতাদের বলেন,

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top