Wednesday , 15 May 2024
সংবাদ শিরোনাম

আবারো উর্ধ্বমুখী চাল ও পেঁয়াজের দাম

আবারো উর্ধ্বমুখী চাল ও পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে প্রতি কেজি চালের দাম দুই থেকে তিন টাকা বেড়েছে। আগামী দুই মাসের আগে দাম কমাতো দূরের কথা, বৃদ্ধির আশঙ্কার কথা জানিয়েছেন, মিল মালিক ও আড়তদাররা। এদিকে, ভারতের পেঁয়াজের দাম বৃদ্ধির সাথে তালমিলিয়ে বাড়ছে দেশি পেঁয়াজের দাম। গত পহেলা ফেব্রুয়ারি বাণিজ্যমন্ত্রী মন্তব্য করেছিলেন, চালের দাম ৪০ টাকার নিচে নামিয়ে আনা ঠিক হবে না।

এমন বাস্তবতায় রাজধানীর বাজারে ৪৪ টাকা নিচে চালের কেজি নেই। আর ভালো মানের নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৭০ টাকা ও মিনিকেট ৬৫ টাকা কেজিতে। রাজধানীর বাইরের মিল মালিক ও আড়তদাররা চালের এ দাম বৃদ্ধিকে যৌক্তিক দাবি করছেন।

অন্যদিকে গত বছর অক্টোবরে পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠলে, রাজধানীবাসিকে প্রতি কেজি পেঁয়াজ কিনতে একশ পর্যন্ত গুনতে হয়েছে। প্রত্যাশা ছিল ডিসেম্বরে দিকে দেশি নতুন পেঁয়াজ বাজারে উঠলে দাম নেমে আসবে সহনীয় পর্যায়ে। কিন্তু এখনো রাজধানীবাসীকে পেঁয়াজ কিনতে হচ্ছে ৫৫ টাকার কাছাকাছি দরে।

রাজধানীর প্রধান পাইকারি বাজার শ্যামবাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪১ টাকায়। আর দেশি পেঁয়াজ ৪২ থেকে ৪৫ টাকায়। পেঁয়াজ আমদানিকারকরাও দাম কমার সম্ভবনা দেখছেন না। দেশে পেঁয়াজের চাহিদা ২২ থেকে ২৪ লাখ টন। এর মধ্যে সর্বোচ্চ ১৯ লাখ টন উৎপাদন হয় দেশের অভ্যন্তরে ।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top