Saturday , 4 May 2024
সংবাদ শিরোনাম

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের পুরাতন ভবনের স্থলে বহুতল বিশিষ্ট আধুনিক ভবন নির্মান কাজ

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের সাধারন জনগনের সুচিকিৎসার কথা চিন্তা করে উন্নত দেশের সাথে তালমিলিয়ে বিশ্বমানের চিকিৎসা প্রদানের লক্ষ্যে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালকে আধুনিক ও ডিজিটাল চিকিৎসা সেবা প্রদানের কাজ হাতে নিয়েছে সরকার। তারই ধারাবাহিকতায় ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের পুরাতন জরাজীর্ণ ভবনগুলো ভেঙ্গে আধুনিক পরিবেশবান্ধব উন্নত হাসপাতাল, কলেজ ও হোষ্টেল নির্মানের স্থাপত্য নকশা প্রনয়ন করা হয়েছে।

প্রস্তাবিত স্থাপত্য নক্সায় ৫টি আধুনিক সুবিধা সম্বলিত পৃথক হাসপাতাল যেখানে থাকবে তিনটি করে বেইজমেন্ট এবং প্রতিটি ভবনের বেইজমেন্টগুলো পার্কিং এবং Free Traffic Movement এর জন্য Inter connected থাকবে। ১৬তলা এই ভবনগুলোর ছাদে থাকবে Heliport, আধুনিক বিশ্বমানের হাসপাতালের পরিবেশ রক্ষায় পর্যাপ্ত Light এবং Air circulation এর জন্য সুপ্রশস্থ করিডোর এবং Free space রাখা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করার জন্য আধুনিক Computerized security system ও পর্যাপ্ত Fire Exit এর ব্যবস্থা রাখা আছে। অফাধহপব Advance plumbing design এবং Electro mechanical design adopt করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার জন্য আছে দুটি Waste treatment plant, হাসপাতালের মোট বেড সংখ্যা দাড়ায় প্রায় ৪৭০০, হাসপাতালের ইমারজেন্সী সার্ভিসের জন্য ইমারজেন্সী ডাক্তার ও ষ্টাফদের জন্য ক্যাম্পাসে পৃথক কোয়ার্টার/ডরমিটরী এর সংস্থান রাখা আছে।

নার্সদের জন্য প্রস্তাব করা হয়েছে নতুন আধুনিক ১৬ তলা বিশিষ্ট একাডেমিক ভবন, ছাত্র হোস্টেল এবং ছাত্রী হোস্টেল। হাসপাতালের সার্ভিস এর জন্য আলাদা ৬ তলা বিশিষ্ট সার্ভিস বিল্ডিং এবং ১০তলা বিশিষ্ট Multistoried car parking ভবন।

মেডিকেল কলেজের জন্য ১৬ তলা একাডেমিক ভবন ও ১৬ তলা আধুনিক রিসার্চ ভবন নির্মান করা হবে। Intern Doctors I Foreign Doctors দের জন্য আলাদা আলাদা ডরমিটরী ও Club House এর সংস্থান রাখা হয়েছে। ছাত্রদের জন্য ১৯ তলা ১০০০ বেডের ছাত্র হোস্টেল এবং ছাত্রীদের জন্য আছে আধুনিক সুবিধা সম্বলিত ১৯ তলা ১০০০ বেডের ছাত্রী হোস্টেল সংগে আছে খেলার মাঠ ও স্পোর্টস কমপ্লেক্স, জিমনেসিয়াম ও নতুন ডাক্তার মিলন অডিটরিয়াম। ডাক্তারদের জন্য সিনিয়রিটি বেসিসে তিনটি আধুনিক সুবিধা সম্বলিত ১৬ তলা কোয়ার্টার প্রস্তাব করা হয়েছে।

সূর্যের আলো ব্যবহারের জন্য পর্যাপ্ত সোলার সিস্টেম এবং বৃষ্টির পানি ব্যবহারের জন্য Rain water harvesting এর সংস্থান রাখা হয়েছে। হাসপাতাল ভবনগুলোতে সার্ভিস বিল্ডিং থেকে খাবার ও অন্যান্য সামগ্রী পৌছানোর জন্য Multistory link corridor এর সংস্থান রাখা হয়েছে। যার একেকটি ফ্লোর একেকটি সার্ভিস এর জন্য ব্যবহার হবে।

মূল হাসপাতাল ভবন তথা হ্যরিটেজ ভবনটিকে সংরক্ষনের জন্য পৃথক Retrofitting I Re-strengthening এর প্রস্তাব করা হয়েছে। সৌন্দর্য বর্ধনের জন্য আধুনিক স্থাপত্য শৈলির Land Scapping ম করা হয়েছে। এখানে মোট Ground Coverage হয়েছে ৩৭.৫০% তথা উন্মুক্ত স্থান ৬২.৫০% রাখা হয়েছে।

বর্নিত কাজের স্থাপত্য নকশা প্রনয়ন করছেন স্থাপত্য অধিদপ্তর এবং বাস্তবায়নে গণপূর্ত অধিদপ্তর ও সার্বিক তত্ত্বাবধানে থাকবে ঢাকা মেডিকেল কলেজ গণপূর্ত বিভাগ, ঢাকা। 

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top