Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

গাজায় ইসরাইলের বিমান হামলা

ইসরাইলের বিমান বাহিনী হামাস শাসিত গাজা ভূখণ্ডে বুধবার ভোরে হামলা চালিয়েছে। এর আগে সোমবার ইসরাইলের দক্ষিণাঞ্চলে ফিলিস্তিনীরা রকেট হামলা চালায়। খবর এএফপি’র।

সেনাবাহিনী মঙ্গলবার রাতে জানায়, গাজা থেকে ইসলাইলের দক্ষিণাঞ্চলে একটি রকেট হামলা চালানো হয়েছে।

এক মুখপাত্র জানান, রকেটটি কোথায় পড়েছে তা জানা যায়নি।

বুধবার সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতি বলা হয়, রকেট হামলার জবাবে তারা ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে।

ফিলিস্তিনে বিক্ষোভ অব্যাহত : ইসরাইলি হামলায় আহত ৮০
আলজাজিরা, ১১ ডিসেম্বর ২০১৭
পবিত্র নগরী জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর অব্যাহত বিক্ষোভে উত্তাল গোটা ফিলিস্তিনি। গতকাল চতুর্থ দিনের মতো ফিলিস্তিনিরা বিক্ষোভ প্রদর্শন করেছেন। আর বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি বাহিনীর দমন অভিযানও চলেছে আগের দিনগুলোর মতো। এতে আহত হয়েছেন অনেক ফিলিস্তিনি।

ইসরাইলি সেনাদের অভিযানে অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীর ও গাজা উপত্যকায় অন্তত ৮০ ফিলিস্তিনি আহত হয়েছেন। ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে জেরুসালেম বা আল-কুদস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদ জানানোর সময় এসব সংঘর্ষ হয়। জেরুসালেম নগরীতে মুসলমানদের প্রথম কিবলা আল-আকসা মসজিদ অবস্থিত। বিশ্বনবী সা: মেরাজের রাতে মসজিদুল হারাম থেকে এই মসজিদুল আকসা হয়ে ঊর্ধ্বাকাশে গমন করেছিলেন। এ কারণে বিশ্বের মুসলমানেরা ট্রাম্পের ঘোষণার বিরুদ্ধে সোচ্চারা হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার প্রতিবাদে ফিলিস্তিনি অধিবাসীরা মসজিদুল আকসার দিকে যাওয়ার চেষ্টা করলে ইসরাইলি সেনারা তাদের বাধা দেয়। এ সময় দখলদার ইসরাইলি সেনারা ফিলিস্তিনি আইন পরিষদের সদস্য ও ফাতাহ আন্দোলনের নেতা জিহাদ আবু জুনাইদকে জেরুসালেম শহরের সালাহউদ্দিন সড়ক থেকে আটক করে। এ ছাড়া আরো ১৩ জন ফিলিস্তিনিকে আটক করা হয়। সেনাদের প্রহারে কমপক্ষে ১২ জন আহত হয়। গ্রেফতার হওয়ার আগে আবু জুনাইদ বলেন, ফিলিস্তিনিরা এই প্রতিবাদ বিক্ষোভ কখনোই ছাড়বে না।

তেমনি ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন বা হামাস ইসরাইলের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ চালিয়ে যাওয়ার জন্য ফিলিস্তিনি জনগণসহ গোটা মুসলিম উম্মাহর প্রতি আহ্বান জানিয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top