Sunday , 19 May 2024
সংবাদ শিরোনাম

নানা পরিবর্তনের পরও ভ্যাট রিটার্নে কমছে না হয়রানি

১৯৯১ সালে চালুর পর মূল্য সংযোজন কর বা ভ্যাটের হার ও ব্যবস্থাপনায় নানা পরিবর্তন এসেছে। এরপরেও বিদ্যমান ব্যবস্থাপনায় অনেক গলদ আছে বলে মনে করেন ভ্যাট দাতারা। ব্যবসায়ীদের অভিযোগ, রাজস্ব কর্মকর্তাদের ক্ষমতা বেশি থাকায় ভ্যাটের রিটার্ন দাখিলে হয়রানির শিকার হতে হয় তাদের। এনবিআর কর্মকর্তারা বলছেন, ভ্যাট ব্যবস্থাপনা পুরো অনলাইন হলে বন্ধ হবে হয়রানি ও দুর্নীতি।

এক সময় জাতীয় রাজস্ব বোর্ডের মোট রাজস্বের সিংহভাগ আসতো আমদানি শুল্ক থেকে। নব্বইয়ের দশকে শিল্পের দিকে যাত্রা শুরুর সাথে বড় হতে থাকে অর্থনীতির আকার। সেই সময় রাজস্ব আয় বাড়াতে ১৯৯১ সালে তৎকালীন অর্থমন্ত্রী সাইফুর রহমান বিক্রয় করের পরিবর্তে ভ্যাট চালু করেন। ওই বছরে ভ্যাট থেকে রাজস্ব আদায় হয় ১ হাজার ৭৩৫ কোটি টাকা। চল্লিশ গুণ বেড়ে ২৭ বছরে রাজস্ব আদায়ের শীর্ষ খাত এখন ভ্যাট।

ট্যারিফ ভ্যালু, টার্নওভার ট্যাক্স ,সংকুচিত ভিত্তিমূল্য, প্যাকেজ ভ্যাট- এমন নানা নামে ভ্যাট নেয়া হচ্ছে। তবে ভ্যাট ব্যবস্থাপনায় ক্রুটির কারণে রিটার্ন দাখিলে হয়রানি হতে হয় বলে অভিযোগ ব্যবসায়ীদের।

বাংলাদেশ আয়রন এন্ড স্টিল ইমপোটার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আমির হোসেন নূরানি বলেন, রাজস্ব কর্মকর্তাদের অনেক বেশি ক্ষমতা দেয়া হয়েছে। তারা মাঝে মাঝে গিয়ে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়, ব্যাংক একাউন্ট সিজ করে এবং পথে মাল আটকে দেয়।

তারা বলছেন, দুর্নীতির কারণে অনেকে প্রতিষ্ঠান রয়ে গেছে ভ্যাটের আওতার বাইরে। বিশ্লেষকরা বলছেন, আইন আরো সহজ ও এর প্রয়োগ যথাযথ হতে হবে।

বাংলাদেশ দোকান মালিক সমিতি’র কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব হাফেজ হারুণ বলেন, সবাইকেই ভ্যাট দিতে হবে। তবে এজন্য ব্যবসায়ীদের হয়রানি করা হলে সেটা খুবই দু:খজনক। যারা না দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।

এনবিআর’র সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, ব্যবসায়ীরা যেসব জটিলতার কথা বলছেন সেগুলোর দিয়ে নজর দিয়ে কাজ করলেই সমাধান হবে সকল সমস্যার।

ভ্যাট ব্যবস্থাপনা অনলাইন হলে, সব জটিলতার নিরসন হবে দাবি করে এনবিআর’র ভ্যাট অনলাইনের প্রকল্প পরিচালক রেজাউল হাসান বলেন, যখন ম্যান টু ম্যান কোনো কানেকশন থাকবে না তখনই সমাধান হবে এ সমস্যার। অনলাইন ভ্যাট কার্যক্রম চালু হলে বন্ধ হবে এ সমস্যা।

বিদ্যমান আইনের সীমাবদ্ধতা দূর ও ভ্যাট ফাঁকি বন্ধে মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন ২০১২ প্রণয়ন করা হলেও ব্যবসায়ীদের বিরোধিতায় ২০১৯ সাল পর্যন্ত তা স্থগিত করা হয়। এর মধ্যেই জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে বৃহৎ করদাতা ইউনিটগুলোতে পরীক্ষামূলকভাবে অনলাইনে কার্যক্রম শুরু করতে যাচ্ছে এনবিআর। তবে ভ্যাট ব্যবস্থাপনা পুরো অনলাইন করতে হলে বিদ্যমান আইনে সংশোধন ও ব্যবসায়ীদের সহযোগিতা প্রয়োজন হবে বলে জানিয়েছে এনবিআর।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top