Thursday , 2 May 2024
সংবাদ শিরোনাম

যুদ্ধ জাহাজের উদ্বোধন করলেন রাষ্ট্রপতি

বাংলাদেশ নৌবাহিনীকে ত্রিমাত্রিক সক্ষমতা দিতে অত্যাধুনিক যুদ্ধ জাহাজ নিশান ও দুর্গম তৈরি করেছে খুলনা শিপইয়ার্ড। দেশে প্রথমবারের মতো তৈরি এই লার্জ প্যাট্রোল ক্রাফটের উদ্বোধন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এ উপলক্ষে আজ বুধবার দুপুরে খুলনার খালিশপুরে তিতুমীর নেভালে যুদ্ধ জাহাজ ও টাগবোর্ড কমিশনিং অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জানা যায়, নৌবাহিনীকে আকাশ, পানি ও পানির নিচে ত্রিমাত্রিক সক্ষমতা দিতে প্রায় ৮০০ কোটি টাকা ব্যয়ে এই অত্যাধুনিক যুদ্ধ জাহাজ নির্মাণ করা হয়েছে। পানির নিচে থাকা সাবমেরিন শনাক্ত ও ধংসের জন্য স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহারের সুবিধা রয়েছে এই জাহাজে।

খুলনার খালিশপুরের তিতুমীর নৌঘাঁটিতে এই হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন জানান। খুলনা শিপইয়ার্ড লিমিটেডের কর্মকর্তারা জানান, ৯৪২ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই জাহাজগুলোর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরুর আগে বঙ্গোপসাগর ও রূপসা নদীতে এগুলো পরীক্ষামূলকভাবে চালানো হয়।

শিপইয়ার্ডের জেনারেল ম্যানেজার (প্রোডাকশন) ক্যাপ্টেন এম নূরুল ইসলাম শরীফ বলেন, ২৫ নটিক্যাল মাইল ক্রুজ গতিসম্পন্ন এই জাহাজ ৪টির মধ্যে নিশান ও দুর্গম হচ্ছে প্যাট্রল বোট এবং হালদা ও পশুর সাবমেরিন ট্যাগ বোট। তিনি বলেন, সব জাহাজই বিশ্বমানের এবং আধুনিক সামরিক সরঞ্জাম সজ্জিত। এগুলো সমুদ্রসীমার নিরাপত্তা ও সমুদ্রসম্পদ আহরণে ব্যবহৃত হবে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top