Monday , 29 April 2024
সংবাদ শিরোনাম

রাখাইন রাজ্য হঠাৎ পরিদর্শনে অং সান সু চি

অনলাইন ডেস্ক: নতুন করে সহিংসতার দুই মাসের অধিক সময় পর হঠাৎ করেই রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্য পরিদর্শনে গেলেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি।

আজ বৃহস্পতিবার সরকারি সূত্রের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রীয় পরামর্শক সু চি একদিনের সফরে রাখাইন রাজ্যের রাজধানী সিতয়ে এবং অন্যান্য শহর পরিদর্শন করবেন।

গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যের দুই ডজনের অধিক পুলিশ ও সেনাক্যাম্পে হামলার ঘটনা ঘটে। একে কেন্দ্র করে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্বিচারে নির্যাতন-হত্যা চালায়। এর পর থেকে এখন পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। প্রতিদিন নতুন করে বাংলাদেশ সীমান্তে এসে ভিড় করছে রোহিঙ্গা সদস্যরা। এ ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদি’ উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ।

তবে কোনো ধরনের নির্যাতন-হত্যা-ধর্ষণের অভিযোগ বরাবরই নাকচ করে আসছে দেশটির সেনাবাহিনী ও অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি।

রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় সারা বিশ্বেই সমালোচনার মুখে পড়েন নোবেল পুরস্কারজয়ী সু চি। প্রায় দেড় দশকের অধিক সময় গৃহবন্দি থাকা সু চি পাঁচ দশক ধরে দেশটির ক্ষমতার কেন্দ্রে থাকা সেনাবাহিনীর কাছ থেকে ক্ষমতা নেন দুই বছরের কম সময় আগে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top