Saturday , 4 May 2024
সংবাদ শিরোনাম

পুরান ঢাকার কারাগার হবে ঐতিহাসিক স্থাপনা: স্বরাষ্ট্রমন্ত্রী

শিগগিরই পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কারাগারকে ঐতিহাসিক স্থাপনা হিসেবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সোমবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে জেলখানাকে জাদুঘরে রূপান্তরের জন্য ডিজাইন প্রতিযোগিতা ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারটি হবে নান্দনিক সৌন্দর্যমণ্ডিত ঐতিহাসিক স্থাপনা। পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারটি ঐতিহাসিক স্থাপনা হিসেবে দর্শনীয় করে নতুন প্রজন্মের কাছে রেখে যেতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আসাদুজ্জামান খাঁন জানান, স্মৃতিবিজড়িত এই কারাগারে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নয়, ব্রিটিশবিরোধী আন্দোলনের সময়কার নেতারাও এখানে ছিলেন। তিনি বলেন, এই জেলখানার একটি সুদীর্ঘ ইতিহাস রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ঢাকার এই এলাকা (পুরান ঢাকা) আগে সুন্দর সমৃদ্ধ ছিল। তারই আদলে জাদুঘরটি এবং অন্যান্য স্থাপনা করা হবে। পুরান ঢাকার মানুষের জন্য সেবামূলক প্রতিষ্ঠান, বিনোদন কেন্দ্রের ব্যবস্থা করা হবে। এ ছাড়া থাকবে মুক্ত জলাশয়। এগুলো করা হচ্ছে আগামী প্রজন্মের দেখার জন্য, ইতিহাস থেকে তাদের জানার জন্য।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top