Thursday , 16 May 2024
সংবাদ শিরোনাম

হাইড্রোজেন বোমা পরীক্ষার হুমকি আক্ষরিক অর্থে নিন

অনলাইন ডেস্ক: উত্তর কোরিয়ার জ্যেষ্ঠ এক কর্মকর্তা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, বিশ্বের উচিত তাঁর দেশের হাইড্রোজেন বোমা পরীক্ষার হুমকি আক্ষরিক অর্থে নেওয়া।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে সিএনএনের সঙ্গে বিশেষ আলাপনে এই হুমকি দেন রি ইয়ং পিল নামের ওই কর্মকর্তা।

সিএনএনের ওই প্রতিবেদনে কর্মকর্তার পদবি উল্লেখ করা হয়নি।

রি বলেন, উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো গত মাসে যে হুমকি দিয়েছেন, সেটাকে উড়িয়ে দেওয়া যাবে না। উত্তর কোরিয়া সব সময় কথাকে কাজে রূপ দেয়।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত মাসে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে রি ইয়ং হো হুঁশিয়ার করে বলেছিলেন, উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে হাইড্রোজেন বোমার পরীক্ষা চালাতে পারে।

জাতিসংঘের অধিবেশনে দেওয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে ‘সম্পূর্ণ নির্মূল’ করে দেওয়ার হুমকি দেওয়ার কয়েক ঘণ্টা পরই রি উল্লিখিত মন্তব্য করেছিলেন।

এক মাস পর পিয়ংইয়ংয়ে রি ইয়ং পিল সিএনএনকে বলেন, ‘আমাদের সর্বোচ্চ নেতার (কিম জং-উন) অভিলাষ সম্বন্ধে খুবই অবগত পররাষ্ট্রমন্ত্রী। তাই আমি মনে করি, আপনাদের উচিত তাঁর (কিম) কথাকে আক্ষরিক অর্থে নেওয়া।’

সেপ্টেম্বরের শুরুতে ষষ্ঠবারের মতো পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সর্বশেষ বার হাইড্রোজেন বোমা ব্যবহারের দাবি করেছে দেশটি।

সেই পরীক্ষার জবাবে উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর পর থেকে বিভিন্ন সময়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় অব্যাহত আছে।

উত্তর কোরিয়ার ভাষ্য, যুক্তরাষ্ট্রের হুমকি-ধমকিতে দমবেন না সর্বোচ্চ নেতা কিম। এমন বাস্তবতায় কোরীয় উপদ্বীপে সামরিক বিমানের মহড়া দিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ারও আয়োজন করেছে। কিন্তু এত কিছুর পরও উত্তর হাঁটছে তার নিজস্ব পথেই।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top