Wednesday , 15 May 2024
সংবাদ শিরোনাম

পাহাড়িদের থেকেও পিছিয়ে সমতলের আদিবাসীরা

পাহাড়িদের থেকেও পিছিয়ে দেশের সমতলে ছড়িয়ে ছিটিয়ে থাকা আদিবাসীরা। নিজেদের মৌলিক অধিকার নিশ্চিত করতেই এখনো প্রতিনিয়ত সংগ্রাম করতে হচ্ছে এসব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে। নির্দিষ্ট মন্ত্রণালয় না থাকায় বঞ্চিত সরকারি সব ধরণের সুযোগ সুবিধা থেকেও। আইনের সঠিক বাস্তবায়নসহ সরকারি হস্তক্ষেপের বিকল্প নেই বলে মনে করেন বিশেষজ্ঞরা।

আদি অকৃত্রিম এই মাতৃত্বের মমতা। জাতি ধর্ম বর্ণ ভেদে যা সবসময়ই একই রকম। আর দশটা মায়ের মত সমতলের আদিবাসী এই মা নিজের মমতার সবটুকু তার সন্তানকে নিংড়ে দিলেও দিতে পারেন না একটি নিশ্চিন্ত ভবিষ্যতের নিশ্চয়তা ।

কাগজ কলমে সঠিক হিসাব না থাকলেও সরকারি বেসরকারি বেশ কয়েকটি ধারণা থেকে বোঝা যায় দেশে মোট আদিবাসীর সংখ্যা প্রায় ১৫ লক্ষ। যার অধিকাংশই তিন পার্বত্য এলাকায়। তবে এর বাইরেও ময়মনসিংহ, গাজীপুর, টাঙ্গাইল, রাজশাহী, দিনাজপুর সিলেট ও নেত্রকোণাসহ সমতলেও ছড়িয়ে আছে বেশ কিছু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। সংখ্যাতাত্ত্বিক হিসেবে যা দুই লাখের বেশি নয়।

নেই ভূমির অধিকার, পিছিয়ে আছে শিক্ষায়, চলমান উন্নয়নের ধারা থেকে অনেকটাই সমতলের এই আদিবাসীরা মনে করে পাহাড়ি নৃগোষ্ঠীর থেকেও অনেকটা পিছিয়ে তারা।

পার্বত্য চট্টগ্রামের মত বড় পরিসরে না হলেও রাষ্ট্রের কাছে একটু ভরসার জায়গা চায় তারা।

আদিবাসীদের অধিকার নিয়ে কাজ করে এমন সংগঠনগুলো বলছে, প্রচলিত আইনের সঠিক বাস্তবায়ন নিশ্চত করতে পারলে অনেকটা এগিয়ে যাবে এই জনগোষ্ঠী।

সেক্ষেত্রে নিজেদের অধিকার আদায়ে সমতলের এসব আদিবাসীদের আরো সচেতন হওয়ার আহ্বান জানান তারা।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top